জাতীয়

বিশ্ব মা দিবস আজ ♥ বিশ্ব মা দিবসে সকল মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা

শামিমা সাথী (বগুড়া লাইভ) : মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব মা দিবস। মা দিবস বা মাতৃ দিবস হল একটি সম্মান প্রদর্শন জনক অনুষ্ঠান যা মায়ের সন্মানে এবং সমাজে মায়েদের অবদানের জন্য উদযাপন করা হয়। মাকে ভালোবাসা, সাম্মান, শ্রদ্ধা জানানোর জন্য বিশেষ কোনো দিনের প্রয়োজন নেই তবুও বিশ্ব মা দিবসের এই দিনটি প্রতি বছর মনে করিয়ে দেয় আমাদের জীবনে মায়ের ঋণের কথা, যে ঋণ কখনো শোধ হবার নয়।

বিজ্ঞাপন

মা দিবস উদযাপনের ইতিহাস শতবর্ষ পুরনো। ১৯০৫ সালে আনা জারভিস মারা গেলে তার মেয়ে আনা মারিয়া রিভস জারভিস মায়ের কাজকে স্মরণীয় করে রাখার জন্য সচেষ্ট হন। ওই বছর তিনি তার সান ডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃ-দিবস হিসেবে পালন করেন। ১৯০৭ সালের এক রোববার আনা মারিয়া স্কুলের বক্তব্যে মায়ের জন্য একটি দিবসের গুরুত্ব ব্যাখ্যা করেন। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা।

বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

প্রত্যেক সন্তানের কাছে মা’ই তার প্রথম আর মা’ই তার শেষ !
আমাদের কাছে প্রতিটি দিনই মায়ের জন্য শ্রদ্ধার আর
ভালবাসার , মা একটা পৃথিবী ! আমাদের কাছে বিধাতার
দেওয়া পরম আশীর্বাদ এক স্বর্গীয় অনুভূতির নাম মা!
                                                    মমতাময় সম্পর্কের নাম মা! ভালবাসার নাম মা!                                                         নিরাপদ আশ্রয়ের নাম মা! দশ মাস দশদিন গর্ভে ধারণ করে মা!
আমাদের জন্ম দিয়ে সুন্দর এই পৃথিবীর মুখ দেখান! নিজে
কষ্ট করে আমাদের তিল তিল করে বড় করে তোলেন মা !
                                                   মায়ের ভালবাসার কাছে হেরে যায়,পৃথিবীর মহান ঐশ্বর্য!                                                হেরে যায় সহস্র জয়! এটাই মা !
ভালো থাকুক প্রত্যেক জননী,ভালো থাকুক প্রত্যেক
মমতা, ভালো থাকুক 😊
‘মা’

এ বিভাগের অন্য খবর

Back to top button