বগুড়া সদর উপজেলা

বগুড়ায় দিনব্যাপী তথ্য ও প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সাজিদ শান্ত, বগুড়া লাইভ: গত বৃহস্পতিবার সকালে বগুড়া শিশু একাডেমী সংলগ্ন জেলা পরিষদ মিলনায়তনে ‘কোডিং স্কুল’ এর আয়োজনে দিনব্যাপী তথ্য ও প্রযুক্তি বিষয়ক একটি বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

বগুড়া সরকারি আজিজুল হক কলেজ, জিলা স্কুল, বালিকা উচ্চ বিদ্যালয়, আর্মড পুলিশ ব্যাটেলিয়ন স্কুল ও কলেজ, বিয়াম মডেল স্কুল ও কলেজ সহ বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে হওয়া এ কর্মশালাটিতে ছিলো ডিজিটাল বাংলাদেশের সম্ভাবনা ও সংকট, সংখ্যা পদ্ধতি, কম্পিউটার প্রোগ্রামিং, হাতে কলমে স্ক্র্যাচ দিয়ে স্নেক গেম তৈরি, ডিজিটাল সিস্টেম ডিজাইন ও কুইজসহ নানা বিষয় নিয়ে আলোচনা।

বিজ্ঞাপন

বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আনিকা অনন্যা বলেন,‘কর্মশালার মাধ্যমেই প্রথম কম্পিউটার প্রোগ্রামিং করতে পেরেছি, এছাড়া সংখ্যা পদ্ধতি ও লজিক গেইট সম্পর্কে জানতে পেরেছি। ভবিষ্যতে আরও এরকম কার্যক্রম স্কুল ও কলেজ পড়ুয়া ছাত্রদের প্রযুক্তিতে অনেক এগিয়ে নিয়ে যাবে বলে আমি মনে করছি।’

আয়োজন ‘কোডিং স্কুল’ এর প্রধান উদ্দোক্তা, প্রকৌশলী শুভ্র সরকার বগুড়া লাইভ’কে বলেন,‘ছাত্রছাত্রীদের তথ্য-প্রযুক্তির নানা বিষয় সম্পর্কে জড়তা কাটানো এবং এর সাথে পরিচয়কে আনন্দময় করে তোলাই এই উদ্যোগের প্রধান উদ্দেশ্য। আজকের ধারাবাহিকতায় উত্তরবঙ্গের সবকয়েকটি জেলায় এরকম কর্মশালা আয়োজন করার পরিকল্পনা করছি আমরা ।’

উল্লেক্ষ্য, ‘কোডিং স্কুল’ স্বেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিত, তথ্য-প্রযুক্তির উৎকর্ষ বিষয়ক বগুড়ার একটি সেবামূলক প্রতিষ্ঠান।

এ বিভাগের অন্য খবর

Back to top button