জাতীয়

টানা ষষ্ঠবারের মত শীর্ষে রাজশাহী বোর্ড , পাশের হার ৮৬.০৭ শতাংশ

বগুড়া লাইভ:  এসএসসি ও সমমানের পরীক্ষায় গেল ৭ বছরের তুলনায় পাসের হার কমলেও টানা ষষ্ঠবারের মত সারাদেশে মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড। এ বোর্ডে এবার পাসের হার ৮৬ দশমিক ০৭ শতাংশ।

বিজ্ঞাপন

২০১৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষায় রাজশাহী বোর্ডে সর্বোচ্চ ৯০ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করে। আর ২০১৬ সালে ৯৫ শতাংশ, ২০১৫ সালে ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৪ সালে ৯৪ দশমিক ৩৪ শতাংশ এবং ২০১৩ সালে ৯৪ দশমিক ০৩ শতাংশ শিক্ষার্থী পাস করে এ বোর্ডে।

বিজ্ঞাপন

২০১৮ সালের সারাদেশের এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭, যা ২০১৭ সালের চেয়ে কিছুটা কম। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে ৮১ দশমিক ৪৮, বরিশালে ৭৭ দশমিক ১১, যশোরে ৭৬ দশমিক ৬৪ শতাংশ, চট্টগ্রামে ৭৫ দশমিক ৫০ শতাংশ, দিনাজপুর বোর্ডের ৭৭ দশমিক ৬২ শতাংশ এবং কুমিল্লা বোর্ডে ৮০ দশমিক ৮০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এছাড়া এবছর জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। গেল বছর যা ছিল ১ লাখ চার হাজার ৭৬১ জন।
অন্যদিকে আটটি শিক্ষা বোর্ডের পূর্ণ জিপিএ ৫ পেয়েছে রাজশাহী বোর্ডে ১৯ হাজার ৪৯৮ জন, কুমিল্লায় ৬ হাজার ৮৬৫ জন, যশোরে ৯ হাজার ৩৯৫ জন, চট্টগ্রামে ৮ হাজার ৯৪ জন, বরিশালে ৩ হাজার ৪৬২ জন, সিলেটে ৩ হাজার ১৯১ জন এবং দিনাজপুর বোর্ডের ১০ হাজার ৭৫৫ শিক্ষার্থী।

এ বিভাগের অন্য খবর

Back to top button