গাবতলী উপজেলা

গাবতলি উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র

সুজা উল মাহমুদ (বগুড়া লাইভ) : উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্রের প্রধান কাজ হল উপজেলা প্রাণি হাসপাতাল এর মাধ্যমে সকল প্রকার অসুস্থ পশু পাখির চিকিৎসা প্রদান করা। ভ্যাকসিন/ টিকা প্রদানের মাধ্যমে গবাদি পশু এবাং হাঁস-মুরগির সংক্রামক রোধ প্রতিরোধ করা। কৃত্রিম প্রজনন কাজ সম্প্রসারণের মাধ্যমে গবাদি পশুর জাত উন্নয়ন, দুধ উৎপাদন বৃদ্ধি, মাংস উৎপাদন বৃদ্ধি করা।

বিজ্ঞাপন

তাছাড়াও গো-খাদ্য উৎপাদনের জন্য ঘাস চাষের প্রদর্শনী প্লট তৈরি, বীজ ও চারা বিতরণ করা। বিভিন্ন প্রকার গবাদি পশু ও হাঁস-মুরগি পালনের জন্য দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং প্রশিক্ষণ প্রদান করা। পশু জবাইয়ের পূর্বে পরীক্ষাকরণ এবং পশুর রোগমুক্ত সাটিফিকেট প্রদান করা। দারিদ্র্য দূরীকরণের জন্য ক্ষুদ্র ঋণ সহায়তা প্রদান করা। মাঝারি আকারের খামার নির্মাণের জন্য উদ্যোক্তা তৈরি এবং প্রশিক্ষণ প্রদান করা। বিশেষ পরিস্থিতিতে ত্রাণ কার্য এবং আর্থিক সহায়তা প্রদান করা।

উপজেলা উন্নয়নের জন্য উপজেলা পরিষদ কর্তৃক গৃহীত সকল উন্নয়নমূলক কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও কর্মসূচি প্রদান করা। ইউনিয়ন পশুপাখি কল্যাণ কেন্দ্রের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে পশু পাখির সাধারণ রোগের চিকিৎসা ও টিকা প্রদান, ইউনিয়ন কৃত্রিম প্রজনন পয়েন্টের মাধ্যমে উন্নত মানের গবাদি পশুর বীজ দ্বারা গাভীর প্রজনন করানো।

এছাড়াও সরকার কর্তৃক নির্দেশিত এবং আরোপিত অন্য যে কোন প্রকার কর্মসূচি বাস্তবায়ন ইত্যাদি।

এ বিভাগের অন্য খবর

Back to top button