বগুড়া সদর উপজেলা

বগুড়ায় বৈশাখী মেলায় মোরগ লড়াই, সাপ খেলা, লাঠি খেলা, বউচি খেলাসহ গ্রামীণ খেলা নিয়ে মেতে ছিল শিক্ষার্থীরা

বগুড়া লাইভ:  বগুড়া শহরের আলতাফুন্নেছা খেলার মাঠে  বাংলার মুুুখ  বৈশাখী মেলার শেষ দিন শনিবারও দেখানো হয় সাপ খেলা। সাপ খেলার পাশাপাশি শুক্রবার দেখানো হয় লাঠি খেলা। আর মোরগ লড়াই। গ্রামীণ এই খেলা দেখতে শহুরে মানুষ ভিড় জমায়। হাজার হাজার মানুষ এই খেলা দেখে মুগ্ধ হন। খেলা দেখার তালিকায় কিশোর ও তরুণদের পাশাপাশি বয়স্কদেরও ভিড় করতে দেখা হয়।

শক্ত ঠোঁট ও নখের সাহায্যে চলে মোরগ লড়াই। আর এই লড়াইয়ে অংশ নেয় ৬টি শক্তিশালী মোরগ। চারপাশে হাজারো দর্শকের করতালির মধ্য দিয়ে এ খেলা চলে। এক অন্যরকম দৃশ্য। শহুরে জীবনে গ্রামীণ ছোঁয়া। কিছু সময়ের জন্য হলেও সকলেই ফিরে গিয়েছিল সেই ধুলোমাখা পথের প্রিয় গ্রামে। মোরগের লড়াইয়ে অংশ নিয়েছে ৬টি মোরগ।

এই খেলা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী একটি খেলা। সাপ ভয়ংকর একটি প্রাণী। সেই সাপ সাপুড়ের কথায় হেলছে-দুলছে, ঘাড়ের উপর নাচছে, গলায় পেঁচিয়ে ধরে আছে, হাতে ছোবল দেয়ার ভঙ্গি কত কি দেখাচ্ছেন সাপ আর সাপুড়ে।

গ্রাম বাংলার ঐতিহ্যকে বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে এই খেলার আয়োজন বলে জানান, বৈশাখী মেলা উদযাপন কমিটির আহবায়ক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি।

সম্পর্কিত পোস্ট

Back to top button