বগুড়ার ইতিহাস

বগুড়ার খ্যাতিমান চিকিৎসাবিদ এর ইতিহাস

ক্রমিক সংখ্যা

নাম

জন্ম ও জন্মস্থান

অবদান

ডাঃ মহম্মদ ইয়াছিন১৯২৬ সালে, বগুড়া সদর থানাবগুড়া রেটক্রসের সহ-সভাপতি ছিলেনবগুড়া মুক ও বধির স্কুলের সাধারণ সম্পাদক ছিলেন।পাকিস্তান মেডিক্যাল এসোসিয়েশন, বগুড়া শাখারসহ-সভাপতি ছিলেন।বগুড়া স্কাউটের সহকারি স্কাউট কমিশনার ছিলেন।ন্যাশনাল কাউন্সিল অফ সোশ্যাল ওয়েল ফেয়ারেরসদস্য ছিলেন।
ডাঃ ননী গোপাল দেবদাস১৯১২ সালের ১ ফেব্রুয়ারি , বগুড়া সদর১৯৩৬ সালে কলকাতা কারমাইকেল মেডিক্যাল কলেজ থেকে এম,বি পরীক্ষায় কৃতকার্য হয় এবং স্ত্রী বিদ্যায়স্বর্ণপদক লাভ করেন।

১৯৪৭ সালে A hand book of pediatrics নামেশিশু বিষয়ক চিকিৎসার বই প্রকাশ করেন।দুর্ভিক্ষ ও মহামারির সময় তিনি আর্তমানবতার সেবায়ব্যাপক অবদান রাখেন।

ডাক্তার টি, আহম্মদ১৯০৬ সালে, গাবতলিতিনি চক্ষু চিকিৎসা বিষারদ হিসেবে এ অঞ্চলে খ্যাতি অর্জন করেন।
ডাক্তার এস.আই.এম গোলাম মান্নান১৯১৮ সাল ২৫মে, সারিয়াকান্দি১৯৫০ সালে ঢাকা মেডিক্যাল কলেজে এনাটমি বিভগের এ্যাসিসট্যান্ট প্রফেসর ও ১৯৫৯ সালে প্রফেসর হিসেবেদায়িত্ব পালন করেন।১৯৬৮ সালে পাকিস্তান মেডিক্যাল এসোসিয়েশনের প্রেসিডেন্ট পদ লাভ করেন।

এছাড়া অন্যান্য চিকিৎসকদের মধ্যে ডাঃ কছির উদ্দিন তালুকদার, ডাঃ রাবেয়া আহম্মদ, ডাঃ মোঃ আব্দুল লতিফ, ডাঃ মুনসুর রহমান, ডাঃ মোজাফফর রহমান, ডাঃ এ এইচ সাজেদুর রহমান, ডাঃ প্যারি শংকর দাশ গুপ্ত, ডাঃ লতিফা সামসুদ্দীন, ডাঃ মোহাম্মদ হেদায়েতুল ইসলাম প্রমুখ উল্লেখযোগ্য।

এই বিভাগের অন্য খবর

Back to top button