বগুড়া সদর উপজেলা

বগুড়ায় আমের মুকুলে ছেয়ে গেছে

বগুড়া লাইভ:  বগুড়া জেলায় সর্বত্র গাছে গাছে শুধু আমের মুকুল। এ বছরে জেলাজুড়ে আমের বাম্পার ফলন আশা করছে কৃষি বিভাগ। বাতাসে মুকুলের ঘ্রাণ ছড়িয়ে পড়ছে। ফলে মৌ মৌ গন্ধে মুখরিত হচ্ছে গ্রামের পর গ্রাম। সে সুবাদে মৌমাছি মধু সংগ্রহে পুরোদমে আনাগোনা শুরু করেছে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ। আমের ফুলের পাশাপাশি ফাগুন মাসে পলাশ আর শিমুল ফুলের সমারাহ ঘটেছে।

বিজ্ঞাপন

গাবতলী উপজেলায় আমের মুকুল বেশী এসেছে। দক্ষিনপাড়া উজগ্রামের রাসেল আহম্মেদ জানান, আম বাগান থেকে প্রতি বছরে লক্ষ লক্ষ টাকা আয় হয়। কাগইল পীরপাড়া গ্রামের আম ব্যবসায়ী রেজাউল করিম জানান, আম বেচা কিনা করে যে টাকা আয় হয় তাদিয়ে চলে আমার পুরোসংসার। আম চাষে আয় বেশী হওয়ায় অনেকেই আম বাগান করেছে।

প্রতিবছরে আমের ভাল ফলন হওয়ায় কৃষক দিনদিন বাণিজ্যিক ভাবে কৃষক আম চাষ করছে। বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক প্রতুল চন্দ্র সরকার জানান,এবছরে বগুড়ায় ব্যাপক ভাবে আম চাষ করা হয়েছে। এছাড়াও বাণিজ্যিক ভাবে আম চাষ করার জন্য কৃষকদের তথ্য ও পরার্মশ দেওয়া হচ্ছে। বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৈয়দ ফরিদুল আলম জানান, এ বছরে বগুড়া জেলায় আম চাষের জমি বা বাগানের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে প্রায় ৩হাজার ৭শত ১৫হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে প্রায় ৪৪হাজার ৫শ ৮০মেট্রিক টন।

এ বিভাগের অন্য খবর

Back to top button