শিক্ষা

সারাদেশে একযোগে ২এপ্রিল ২০১৮ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

দেশের আটটি শিক্ষাবোর্ডে একযোগে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট(HSC), আলিম ও ডিপ্লোমা অ্যান্ড স্ট্যাডিজ(DIBS) পরীক্ষা  ২এপ্রিল ২০১৮ তারিখে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

শোভন, বগুড়া লাইভ: ২০১৮ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সময়সূচী গত ০৭ ফেব্রুয়ারি ২০১৮ তারিখ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনুমোদন করে তা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের আটটি শিক্ষাবোর্ডে একযোগে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট(HSC), আলিম ও ডিপ্লোমা অ্যান্ড স্ট্যাডিজ(DIBS) পরীক্ষা  অনুষ্ঠিত হবে।
আগামী ২এপ্রিল ২০১৮ থেকে ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে সারাদেশে উক্ত পরীক্ষা সমূহ অনুষ্ঠিত হবে। আবশ্যিক বিষয় সমূহের পর যথাসময়ে ব্যবহারিক পরীক্ষা সমূহও অনুষ্ঠিত হবে।

প্রকাশিত সময়সূচী অনুসারে তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা ২এপ্রিল ২০১৮ থেকে শুরু হয়ে চলবে ১৩মে ২০১৮ পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১৪মে ২০১৮ থেকে ২৩মে ২০১৮ পর্যন্ত চলবে।

এইবার উক্ত পরীক্ষাগুলোতে বগুড়া জেলায় অংশ নেবে দুই লাখ ৬৫ হাজার শিক্ষার্থী।
বগুড়ার ১২টি উপজেলায় ৪৫টি কেন্দ্রে দুই লাখ ৬৫ হাজার ১৮ পরীক্ষার্থী অংশ নেবে, যারমধ্যে উচ্চ মাধ্যমিকে দুই লাখ ৩৯ হাজার ৮৫ শিক্ষার্থী এবং আলিমে ২৫ হাজার ৩৩ শিক্ষার্থী।
এ বিষয়ে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোপাল চন্দ্র সরকার জানান, চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষা গ্রহণের জন্য ১২টি উপজেলায় ৪৫টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবদুস সামাদ জানান, পরীক্ষা গ্রহণের যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পরীক্ষার্থীদের জেনে রাখা ভালো:  

  • পরীক্ষা শুরুর ৩০মিনিট আগে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে হবে।
  • প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষার মোট সময় থাকবে ৩ ঘণ্টা।
  • বহুনির্বাচিনী পরীক্ষার জন্য ৩০মিনিট সময় থাকবে। 
  • লিখিত পরীক্ষার জন্য ২.৩০মিনিট সময় থাকবে। 
  • বহুনির্বাচনী এবং লিখিত পরীক্ষার মাঝে কোন বিরতি থাকবে না।
  • পরীক্ষার্থীরা সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। অন্যকোন ধরনের প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ। 
  • তত্ত্বীয়, বহুনির্বাচনী এবং ব্যবহারিক পরীক্ষায় আলাদা আলাদা ভাবে পাশ করতে হবে। 
  • পরীক্ষা কেন্দ্রে কোন ধরনের মোবাইল কিংবা এমন অন্য কোন ডিভাইস ব্যবহার করা এবং নিয়ে যাওয়া যাবেনা।    


বগুড়া সম্পর্কে জানতে এবং প্রত্যেক মুহূর্তের খোঁজখবর রাখতে চোখ রাখুন বগুড়া লাইভের অফিশিয়াল ফেসবুক পেজে…

এ বিভাগের অন্য খবর

Back to top button