নির্মাণ সামগ্রী

বগুড়ায় নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধি, ৩০ ভাগ ব্যয় বেড়েছে নির্মাণ কাজে

বগুড়া লাইভ :  বগুড়ায় সব ধরনের নির্মাণ সামগ্রীর দাম অস্বাভাবিক বেড়েছে। রড, সিমেন্ট, ইট, অ্যাংগেল, স্কয়ার বার ও টিনসহ সব কিছুর দাম বাড়ায় নির্মাণ কাজে ৩০ ভাগ ব্যয় বেড়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে মূল্য বৃদ্ধি প্রসঙ্গে কোম্পানির মালিকরা বলছেন, ‘ডলার ও কাঁচামালের দাম বৃদ্ধি পাওয়ায় বাধ্য হয়ে তারা দাম বাড়াচ্ছেন। এর সঙ্গে সিন্ডিকেটের কোনও সম্পর্ক নেই।’

বিজ্ঞাপন

আগে প্রতি বস্তা স্ক্যান সিমেন্টের মূল্য ৪৫০ টাকা ছিল এখন ৫৫০, ক্রাউন সিমেন্ট ৪১০ টাকা থেকে বেড়ে ৫৩০ টাকা, শাহ সিমেন্ট ৩৯০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা, সেভেন রিংস ৩৮০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা, আকিজ সিমেন্ট ৪৩০ টাকা থেকে বেড়ে ৫২০ টাকা, ফ্রেস সিমেন্ট ৩৮০ টাকা থেকে বেড়ে ৪৮০ টাকা ও বসুন্ধরা সিমেন্ট ৪০০ টাকা থেকে বেড়ে ৫০০ টাকা হয়েছে। দাম বৃদ্ধি পাওয়ায় ব্যবসা মন্দা যাচ্ছে।

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সহ-সভাপতি, জেলা পরিষদের সদস্য ও বিশিষ্ট ঠিকাদার মাফুজুল হক রাজ জানান, প্রতিটি উন্নয়ন কাজে বর্তমানে ৩০ ভাগ ব্যয় বেড়েছে। যে গতিতে কাজ শুরু হয়েছিল মূল্য বৃদ্ধি পাওয়ায় সে গতিতে কমে গেছে। চেম্বারের পক্ষে জেলা উন্নয়ন কমিটির সভায় নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধির ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করা হয়েছে। খুব তাড়াতাড়ি নির্মাণ সামগ্রীর দাম সহনীয় পর্যায়ে আনা জরুরি। অন্যথায় শুধু জনগণের নয়, সরকারের উন্নয়ন কাজ ব্যাহত হবে।

Back to top button