বগুড়া সদর উপজেলা

বগুড়া বইমেলা শেষ হচ্ছে আজ

বগুড়া লাইভ: মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ভাসিত হয়ে নতুন আলোর প্রত্যাশায় আজ বুধবার আনুষ্ঠানিকভাবে শেষ হচ্ছে বগুড়া বইমেলা। বগুড়ার লেখক, কবি, সাহিত্যক এবং পাঠকের স্বপ্নকে আরো এগিয়ে নিতে এবং সাংস্কৃতিক কর্মকান্ড ও সংস্কৃতিকে তুলে ধরতে বগুড়া বইমেলার আয়োজন করা হয়ে থাকে। এই বইমেলার পর্দা নামছে। হাজার হাজার পাঠক আর শতশত সাংস্কৃতিক ও সাহিত্য কর্মীদের পদচারনায় মঙ্গলবারও ছিল যথারিত মুখরিত। সোমবার ঝড় বৃষ্টির কারণে বইমেলায় আসতে না পারা পাঠকবৃন্দ এসেছিল। এ জন্য নিয়মিত দিনের চেয়ে ছিল বেশি ভিড়। শেষ বেলায় এসেও বগুড়ায় বইমেলায় এসেছে আরো ৪টি বই।

মঙ্গলবার রোদসী নিতার উপন্যাস পিঞ্জর এর মোড়ক উন্মোচন করেন বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর। অনুশীলন’৯৫ সাংস্কৃতিক গোষ্ঠির সভাপতি মনোয়ারুল ইসলাম এর পুত্র কবি নাঈম হাসানের কাব্য গ্রন্থ হঠাৎ একদিন বইটির মোড়ক উন্মোচন করেন প্রফেসর (অব) আব্দুল জলিল। আওয়ামীলীগ নেতা মোখলেস রাহমান এর মহাননেতা বঙ্গবন্ধু বইটির মোড়ক উন্মেচন করেন আইনজীবী আব্দুল মতিন পিপি। শিশু সাহিত্যিক অরণ্য প্রভার তালহা ও তার ফড়িং বন্ধু এবং পরির পোষা প্রজাপতি বই দুটির মোড়ক উন্মোচন করেন কবি মুহম্মদ শহীদুল্লাহ্, কবি বজলুল করিম বাহার, কবি শোয়েব শাহরিয়ার। পরে সামাজিক সংগঠন সুবর্ণ থেকে বগুড়া অংকন ও প্রচার শিল্পী সমিতির হাতে বাংলা একাডেমির বাংলা বানান অভিধান তুলে দেয়া হয়। জাতীয় শহীদ দিবস ও মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে বগুড়া বইমেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে বগুড়া ইয়ূথ কয়্যার, স্বপ্নচূড়া শিল্পি গোষ্ঠি, কণ্ঠসাধন আবৃত্তি সংসদ, ক্রিয়েটিভ কালচারাল একাডেমি, শিল্পকানন ও করতোয়া নাট্যগোষ্ঠি।

দিনিব্যাপী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান আমজাদ হোসেন মিন্টু, সদস্য খলিলুর রহমান চৌধুরী ও কবি জয়ন্ত দেব, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি তৌফিক হাসান ময়না, সাবেক সাধারণ সম্পাদক এবিএম জিয়াউল হক বাবলা, আবু সাঈদ সিদ্দকী, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, সাধারণ সম্পাদক তৌফিকুল আলম টিপু, মনতেজার রহমান মন্টু, এইচ আলিম, রাকিবুল হাসান জুয়েল, শরীফ মজমদার, অলক পাল, দ্বিনু মোহাম্মদ দ্বিনু, আসাদুর রহমান খোকন, জিনাত জাহান খানম পাতা, মতিয়ার রহমান, জাহিদুর রহমান মুক্তা, সবুর্ণ উপদেষ্টা আমান উল্লাহ আমান, শুভ ইসলাম, অঙকন ও প্রচার শিল্পী সমিতির সাধারণ সম্পাদক রাজু আহম্মেদ প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

Back to top button