ভ্যাকসিন আনতে চীনের পথে বিশেষ বিমান

করোনাভাইরাস মোকাবিলায় সিনোফার্মের দেয়া উপহার ৫ লাখ টিকা আনতে চীনের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ বিমানবাহিনীর পরিবহন বিমান। এদিকে চীন থেকে সিনোফার্মের চার থেকে পাঁচ কোটি করোনার টিকা কিনতে চায় সরকার।

মঙ্গলবার সকাল ৮ টার দিকে সি-১৩০জে বিমানটি চীনের পথে যাত্রা শুরু করে। দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের সহকারী পরিচালক মো. নূর ইসলাম।

সিনোফার্মের টিকা কেনার বিষয়ে দু-দেশের মধ্যে দাপ্তরিক কাজ চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় নেপালকে রেমডিসিভিরসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রী প্রদান অনুষ্ঠানে এসব কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর আগে চীন বাংলাদেশে তাদের টিকার ট্রায়ালের জন্য আর্থিক সহযোগিতা চেয়েছিলো। কিন্তু তাতে রাজি হয়নি বাংলাদেশ। একই অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমতি দেয়ার পরই সিনোফার্মের ভ্যাকসিন বাংলাদেশের জন্য কেনার সিদ্ধান্ত নেয়া হয়।

তাই সরকার সিদ্ধান্ত নিতে দেরি করেছে এমন অভিযোগ ভিত্তিহীন বলে মন্তব্য করেন তিনি। ঢাকার চীনা দূতাবাস জানায়, বাংলাদেশকে যে ৫ লাখ টিকা উপহার দেওয়া হবে, সে টিকার প্যাকিং শেষ হয়েছে। এই টিকা কোম্পানি থেকে একটি কাভার্ডভ্যানযোগে বেজিং এয়ারপোর্টে নেওয়া হয়েছে। আগামীকাল এসব ভ্যাকসিন ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

Back to top button