সারাদেশ

বঙ্গবন্ধু রেল সেতুতে ট্রেন চলবে ১শ কিমি গতিতে

সিরাজগঞ্জে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুদূর পরিকল্পনার অংশ হিসেবে এখানে ডাবল লাইন ডুয়েল গেজ বঙ্গবন্ধু রেল সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যাচ্ছি। এই সেতু চালু হলে ১০০ কিলোমিটার গতিতে দুটি ট্রেন চলাচল করতে পারবে। এখানে কন্টেইনারসহ সব ধরনের মালামাল পরিবহন করতে পারব। রেল পরিবহনের কোনো বাধা থাকছে না।

রেলমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রেল সেতু বাস্তবায়ন হলে শুধু চীন, মিয়ানমার, ভারত, ভুটান, নেপালসহ অন্য দেশের সঙ্গে যোগাযোগের যে কাঠামো সেটির ক্ষেত্রে এই সেতুটি মাইলফলক হিসেবে তৈরি হচ্ছে। এটি বাস্তবায়িত হলে রেল যোগাযোগের যে সামর্থ্য, তা বহু গুণে বেড়ে যাবে।

আজ রোববার সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভায় রেলমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৯ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, বঙ্গবন্ধু সেতু পার হলে শহীদ ক্যাপ্টেন এম. মনসুর আলী স্টেশন ও সিরাজগঞ্জ হয়ে বগুড়া পর্যন্ত নতুন রেললাইন নির্মান করতে যাচ্ছি। এটিও ডুয়েল গেজ রেলপথ হবে। এটি অন্যতম একটি প্রকল্প। এটি বাস্তবায়িত হলে কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়া, রংপুর ও দিনাজপুরের মানুষের দূরত্ব কমে আসবে।

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সিরাজগঞ্জ সদর ও কামারখন্দ আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক শামছুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা প্রমুখ।

এই বিভাগের অন্য খবর

Back to top button