খেলাধুলা

মেসি মাঠে হেঁটে বেড়ান কেন? বুঝিয়ে দিলেন গার্দিওলা

চার বছরে বার্সেলোনাকে অজেয় করে তুলেছিলেন পেপ গার্দিওলা ও লিওনেল মেসি। দুজনের মেলবন্ধনে নিজেদের ইতিহাসে শ্রেষ্ঠ সময় কাটিয়েছে বার্সা। জুটিতে দারুণ সময় কাটানোয় যেকোনো কোচের চেয়ে মেসির মনোজগতটা ভালোই বোঝেন গার্দিওলা। সেজন্য ব্যাখ্যা দিয়ে কাতালান কোচ মুছে দিলেন আর্জেন্টাইন সাবেক শিষ্যের নামে অনেকদিনের পুরনো এক অপবাদ।

গত কয়েকবছর ধরে মেসির বিরুদ্ধে অভিযোগ, মাঠে ঠিক আগের মতো করে সর্বস্ব ঢেলে দিতে দেখা যায় না তাকে। মাঠে আগের মতো দৌড়ান না, বেশিরভাগ সময় হেঁটে বেড়ান- এরকম নানা অভিযোগ ও প্রশ্ন আছে ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডের বিরুদ্ধে।

গার্দিওলার উত্তরে ভ্রান্তি কেটে যেতে পারে সমালোচনাকারীদের। সাবেক বার্সা কোচের দাবি, হেঁটে বেড়ান বলে এই নয় যে খেলায় মনোযোগ নেই মেসির। ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমের নতুন সিরিজ ‘দিস ইজ ফুটবল’য়ে সাবেক শিষ্যের অভ্যাস নিয়ে কথা বলেছেন বর্তমানে ম্যানচেস্টার সিটি কোচ।

‘সে যখন হাঁটে, তখন ঘুরে ঘুরে দেখে। তার হাঁটা আমার কাছে খুবই পছন্দের। সে কিন্তু ম্যাচের বাইরে নয়, ম্যাচেই আছে। সে তার মাথা ডানে একবার, বামে একবার করে। চারপাশটা দেখতে থাকে। তার মাথা সারাক্ষণই চলতে থাকে। সারাক্ষণই কিন্তু হাঁটছে।’

‘সে হয়তো দৌড়ায় না, তবে সারাক্ষণই দেখতে থাকে চারপাশটা। চার ডিফেন্ডারের কোথায় গলদ আছে, সেটা খুঁজতে থাকে। এরপরের পাঁচ, দশ মিনিটের মধ্যে পুরো খেলার মানচিত্রটা তার মাথায় গাঁথা হয়ে যায়। ব্যাপারটা গহীন জঙ্গলে নিজের বেঁচে থাকার রাস্তা খুঁজে বের করার মতো। মেসি বুঝে নেয় কোন কোন জায়গা দিয়ে তাকে আক্রমণ করতে হবে, কোন জায়গা দিয়ে খেললে সে খেলার জায়গা পাবে।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!