আন্তর্জাতিক খবর

কঠোর স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ পালনে ১০ হাজার বিদেশি পৌঁছেছেন সৌদিতে

কঠোর স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে সৌদি আরবে ওমরাহ করার সুযোগ পাচ্ছেন বিদেশিরা। এরই মধ্যে বিভিন্ন দেশ থেকে ১০ হাজার মানুষ পৌঁছেছেন সেখানে।

আজ রোববার পবিত্র ওমরাহ পালন শুরু হচ্ছে। সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও ১০ শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন আজ ১ নবেম্বর থেকে। এটি ওমরাহ হজ্ব পালনের তৃতীয় ধাপ। প্রতিদিন ২০ হাজার মুসুল্লি পবিত্র ওমরাহ পালন করবে পারবেন। আর ৬০ হাজার মুসুল্লি মক্কা শরীফে নামাজ আদায় করতে পারবে। বর্হিবিশ্বের জন্য অবারিত থাকবে ডিসেম্বরে। এমনটি আশা করা হচ্ছে।

দেশটির হজ্জ ও উমরাহ উপমন্ত্রী জানান, ওমরাহ পালনকারীদের সৌদিতে পৌঁছানোর পর অবশ্যই তিনদিনের আইসোলেশনে থাকতে হবে। সেই সঙ্গে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

১০ দিন সৌদিতে থাকার অনুমতি পাবেন তারা। কারও করোনা শনাক্ত হলে পর্যবেক্ষণে রাখা হবে। করোনার কারণে সাত মাস পর গত ৪ঠা অক্টোবর থেকে সীমিত পরিসরে চার ধাপে ওমরাহ চালুর ঘোষণা দেওয়া হয়।

এতোদিন শুধু সৌদি আরবের নাগরিক ও প্রবাসীরা ওমরাহ পালনের অনুমতি পেয়েছিলেন। তবে আজ থেকে বিদেশিরাও ওমরাহতে অংশ নিতে পারবেন।

গত বছর এই উপসাগরীয় দেশটিতে ১ কোটি ৯০ লাখ হজযাত্রী ওমরাহ পালন করেছেন। মহামারি শুরুর আগে পবিত্র মক্কা-মদীনার ১৩শ’র বেশি হোটেল এবং কয়েকশ স্টোর হজযাত্রীদের সেবায় নিয়োজিত ছিল।

কিন্তু গত কয়েক মাসে এই চিত্র একেবারেই পাল্টে গেছে। সর্বত্রই নীরবতা চোখে পড়েছে। তবে হজ ও ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও কাবা স্পর্শ করার অনুমতি দেওয়া হয়নি।

এই বিভাগের অন্য খবর

Back to top button