বগুড়া সদর উপজেলা

বগুড়ায় ১ ঘন্টার প্রতীকি ডিসি হলেন শিশু পুষ্পা খাতুন

বগুড়ায় ১ ঘন্টার জন্যে প্রতীকি ডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন ন্যাশনাল চিলড্রেনস্ টাস্ক ফোর্স (এনসিটিএফ) বগুড়ার সভাপতি শিশু পুষ্পা খাতুন।

বুধবার সকালে বগুড়া জেলা প্রশাসক মো: জিয়াউল হকের নিকট হতে দায়িত্ব গ্রহণ করে জেলার সকল শিশুর প্রতিনিধি হিসেবে তিনি এই দায়িত্ব পালন করেন।
কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমান অধিকার পেলে বদলে দিতে পারে তাদের নিজেদের জীবন, তাদের আশেপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস অন্তরে ধারণ করে সমাজের নেতৃস্থানীয় যে জায়গাগুলোতে নারী বা মেয়েদের খুব কম দেখা যায় কিংবা তাদের সাফল্যের কথা কম শোনা যায় সেই জায়গাগুলোতে নিজেদের অবস্থান, নেতৃত্ব , সিদ্ধান্ত ও সাফল্য যাতে মেয়েরা তুলে ধরতে পারে সেই আত্মবিশ্বাস তৈরিকরণের উদ্দেশ্যেই ইয়েস—বাংলাদেশ, ইয়ূথ ফর চেঞ্জ, আইন ও শালিস কেন্দ্র এবং প্লান ইন্টারন্যাশনাল এর বৈশ্বিক কার্যক্রমের অংশ হিসেবে সারাদেশের ন্যায় বগুড়াতে ‘গার্লস টেকওভার’ উক্ত কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। প্রতীকি ডিসি হিসেবে দায়িত্ব পালনকালে শিশু পুষ্পা খাতুন বগুড়াকে শিশু বান্ধব জেলা হিসেবে গড়ে তোলা, বাল্যবিবাহের হার শূণ্যের হার কোঠায় নামিয়ে আনা, শিশুর প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধ করে তাদের নেতৃত্ব বিকাশে জেলা পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে অংশগ্রহণ নিশ্চিত করাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সুপারিশমালা প্রদান করেন। উক্ত কার্যক্রম প্রসঙ্গে বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক অত্যন্ত সন্তুষ্টি প্রকাশ করে তিনি শিশুদের প্রতিনিধি পুষ্পার মাধ্যমেই সকল শিশুকে মুক্তমনা হিসেবে বেড়ে উঠে দেশের সবোর্চ্চ পদগুলো অর্জনের মাধ্যমে ভবিষ্যতে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন গার্লস টেকওভার কর্মসূচীর মাধ্যমে কণ্যাশিশুরা উৎসাহিত হবে এবং নিজেদের স্বপ্নপূরণেও অঙ্গিকারবদ্ধ হবে। শিশুদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে বগুড়াকে শিশু বান্ধব জেলা হিসেবে গড়ে তোলার লক্ষ্যেও তিনি সর্বদা ইতিবাচক ভূমিকা রাখবেন মর্মে প্রতিশ্রুতিও দেন। তবে করোনাকালীন সময়ে মাস্কের যথাযথ ব্যবহারসহ সকলকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার লক্ষ্যে আহ্বান জানান ডিসি জিয়াউল হক।

এনসিটিএফ বগুড়ার জেলা ভলেন্টিয়ার গণমাধ্যমকর্মী সঞ্জু রায় এবং পারমিতা ভট্টাচার্য স্বর্ণার সার্বিক ব্যবস্থাপনায় গার্লস টেকওভার উক্ত কার্যক্রমে এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাসুম আলী বেগ, সহকারী কমিশনার (গোপনীয়) আশরাফুর রহমান এবং এনসিটিএফ বগুড়ার উপদেষ্টা দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য শংকরসহ জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকতার্বৃন্দ।

এই বিভাগের অন্য খবর

Back to top button