জাতীয়

বিভ্রান্তি সৃষ্টি হয়, এমন সংবাদ না করার আহ্বান প্রধানমন্ত্রীর

বিভ্রান্তি সৃষ্টি হয়, এমন সংবাদ প্রকাশ না করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিবেক ও মত প্রকাশের স্বাধীনতা ভোগ করতে গেলে অপরের অধিকারের প্রতি দায়িত্বশীল হতে হবে। রোববার সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটির রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

ঢাকায় কর্মরত পেশাদার সাংবাদিকদের শীর্ষ সংগঠন ডিআরইউ এর রজতজয়ন্তীর অনুষ্ঠানের মূল আয়োজন হয় হোটেল কন্টিনেন্টালে। স্বাস্থ্যবিধি মেনে এতে যোগ দেন দেশের পেশাদার সাংবাদিকদের বৃহত্তম সংগঠনের সদস্যরা। তিন দিনব্যাপী রজতজয়ন্তী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কথা বলেন, সাংবাদিকতার সম্ভাবনা ও সংকট প্রসঙ্গে।

মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় সরকারের নানা ভাবনা তুলে ধরেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, সাংবাদিকতায় আমরা কখনও বাধা দেইনি। স্বাধীনতার পর জাতির পিতা আপনাদের সেই সুযোগ দিয়েছেন।

গণমাধ্যমের জন্য কমিশন গঠনের লক্ষে নীতিমালা প্রণয়নের কাজ চলছে জানিয়ে বিভ্রান্তিমূলক বা অপসাংবাদিকতার বিষয়ে সতর্ক থাকার আহবান জানান শেখ হাসিনা। তিনি বলেন, ‘আপনারা অনেক ঝুঁকি নিয়ে কাজ করেন। এজন্য আপনাদের ধন্যবাদ জানাই। কিন্তু আপনারা এমন কোনও রিপোর্ট করবেন না, যেগুলো মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ায়।’

বঙ্গবন্ধু উদ্বৃতি তুলে ধরে তার মেয়ে বলেন, গণতন্ত্রের একটা নীতিমালা আছে। সাংবাদিকতার একটা নীতিমালা আছে। এই দুটো মনে রাখলে আমরা অনেক সমস্যার সমাধান করতে পারব।

সাংবাদিকদের নিরাপত্তায় সরকারের নানা উদ্যোগের কথাও তুলে ধরেন। মামলা হলেই যেন সাংবাদিকদের হয়রানির শিকার না হতে হয় সে ব্যবস্থা করা হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যেতে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন সরকার প্রধান। অনুষ্ঠানে সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা নিশ্চয় দায়িত্বশীলতা নিয়ে, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে, মানুষের কল্যাণের কথা চিন্তা করে কাজ করবেন।

গণভবনে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তার মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। হোটেল কন্টিনেন্টালে উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদ, সহ-সভাপতি নজরুল কবীর, সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মোস্তফা ফিরোজ প্রমুখ।

এই বিভাগের অন্য খবর

Back to top button