আন্তর্জাতিক খবর

বাঙালিদের ফিরিয়ে দিন আমাদের ব্যবসা বাঁচান: কলকাতা ব্যবসায়ীরা

বাংলাদেশের পর্যটকদের ফিরিয়ে দিন, আমাদের ব্যবসা বাঁচান। কলকাতা হোটেলস গেস্টহাউস অ্যান্ড রেস্টুরেন্ট অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে রাজ্যের পর্যটন মন্ত্রী ইন্দ্রনীল সেনের কাছে এই আবেদন রাখা হয়েছে।

প্রতিদিন বাংলাদেশের অসংখ্য মানুষ নানা প্রয়োজনে প্রতিবেশী দেশ ভারতে পাড়ি জমিয়ে থাকে। তবে সম্প্রতি প্রাননাশকারী ভাইরাসের তান্ডবে এক দেশ থেকে অন্য দেশে যাতায়াতে বিধি নিষেধ রয়েছে। এই নিষেধের ভিত্তিতে সকল ধরনের যাতায়াত বন্ধ রয়েছে। এতে বকরে বেশ বিপাকে পড়েছে ভারতীয়রা। এরই ধারাবাহিকতায় ভারতীয়রা- বাংলাদেশের পর্যটকদের ফিরিয়ে দিন। আমাদের ব্যবসা বাঁচান জানিয়ে আকুল আবেদন করেছেন মন্ত্রীর কাছে।

বুধবার সংস্থার প্রতিনিধিরা নবান্নে মন্ত্রীর সঙ্গে দেখা করে বলেন আনলক – ফাইভে বেশকিছু ব্যবসা আবার পুনরুজ্জীবনের পথে গেলেও নিউ মার্কেট, সদর স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট ও পার্ক স্ট্রিট প্রায় শুনশান। কারণ, এই অঞ্চলগুলোর পঞ্চান্ন থেকে ষাট শতাংশ কাস্টমার বাংলাদেশি নাগরিক।

করোনা ভাইরাস এর কারণে গত সাতমাস টুরিস্ট ভিসা বন্ধ থাকায় বাংলাদেশিরা আসতে পারছেন না। নাভিশ্বাস উঠছে ব্যবসার। এই অঞ্চলের দুশোটি হোটেলের চারহাজার ঘর প্রায় তালাবন্ধই পড়ে আছে। ফরেন এক্সচেঞ্জ কেন্দ্র ও টুরিস্ট ফার্মগুলোর একই অবস্থা।

সাত মাসে ক্ষতির পরিমাণ প্রায় দেড় হাজার কোটি টাকা। এস এস হগ মার্কেট অর্থাৎ নিউ মার্কেট ট্রেডার্স অ্যাসোসিয়েশনও জানিয়েছে বাংলাদেশি ক্রেতার অভাবে তাদের ব্যবসাও মার খাচ্ছে।

পান্ডেমিক এর আগের থেকে মাত্র কুড়ি পঁচিশ শতাংশ কাস্টমার আসছেন। গতবারের পূজার তুলনায় এবার বিক্রিবাটা মাত্র দশ শতাংশ।

মন্ত্রী ইন্দ্রনীল সেন সহানুভূতির সঙ্গে ব্যাপারটি শুনেছেন। পূজার পর তিনি বিষয়টি নিয়ে অগ্রসর হবেন বলে জানান। ইতিমধ্যে, পুরো বিষয়টি জানিয়ে কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি দেয়ার পরামর্শও তিনি দেন।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!