আন্তর্জাতিক খবর

অর্থনীতিতে নোবেল পেলেন দুই আমেরিকান

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই জন আমেরিকান। আমেরিকান ওই দুইজন হলেন যুক্তরাষ্ট্রের পল আর. মিলগ্রোম ও রবার্ট বি. উইলসন।

সোমবার বাংলাদেশ সময় বিকালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করা হয়। নিলাম তত্ত্বের উন্নতি এবং নতুন নিলাম পদ্ধতি আবিষ্কারের জন্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস তাদের এ পুরস্কার দেয় ।

এ ঘোষণার মাধ্যমে শেষ হচ্ছে ২০২০ সালের নোবেল পুরস্কারের পর্ব।

সর্বকনিষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে গত বছর অর্থনীতিতে নোবেল জয়ের কৃতিত্ব দেখান ডাফলো। বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য গত বছর এই তিন মার্কিন অধ্যাপককে নোবেল পুরস্কার দেয়া হয়।

২০১৯ সালে অর্থনীতিতে নোবেল জিতেছিলেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন- অভিজিৎ ব্যানার্জি, এস্তার দুফলো ও মাইকেল ক্রেমার। তাদের মধ্যে অভিজিৎ ব্যানার্জি ভারতীয় বংশোদ্ভূত বাঙালি।

অর্থনীতিবিদ পল আর. মিলগ্রোমের জন্ম ১৯৪৮ সালের ২০ এপ্রিল, যুক্তরাষ্ট্রের মিশিগানের ডেট্রয়েট শহরে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের নেব্রাস্কার জেনেভা শহরে ১৯৩৭ সালে জন্মগ্রহণ করেন অর্থনীতিবিদ রবার্ট বি. উইলসন। তারা দুজনই বর্তমানে ক্যালিফোর্নিয়ার স্টানফোর্ড ইউনিভার্সিটির অধ্যাপক।

গত সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসায় নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়। এরপর মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিদ্যায়, বুধবার (০৭ অক্টোবর) রসায়নশাস্ত্রে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

এই বিভাগের অন্য খবর

Back to top button