বগুড়া সদর উপজেলা

বগুড়ায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

“ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুর মৃত্যু ঝুকি কমান” এই স্লোগানে বগুড়ায় আনুষ্ঠানিকতার মাধ্যমে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধন করা হয়েছে।

০৪ অক্টোবর রবিবার সকালে বগুড়া পৌরসভা প্রাঙ্গণে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক মােঃ জিয়াউল হক।

এবার জাতীয় ভিটামিন এ ক্যাম্পেইন উপলক্ষে বগুড়ায় ৫ লাখ ৮৩৩ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানাের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৪১ হাজার ৫৭২ শিশুকে লাল রঙের ক্যাপসুল এবং ৬ থেকে ১১ মাস বয়সী ৫৯ হাজার ২৬১ শিশুকে নীল রঙের ক্যাপসুল খাওয়ানাে হবে। বগুড়া জেলার মােট ১২টি উপজেলায় ১০৮টি ইউনিয়ন ও ১২ টি পৌরসভায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানাের জন্য ২ হাজার ৭৮৬টি অস্থায়ী কেন্দ্রর ব্যবস্থা করা হয়েছে। এ জন্য জেলায় স্বাস্থ্য বিভাগ, বেসরকারি স্বেচ্ছাসেবক কর্মী নিয়ােজিত আছেন।

জানা যায়, বগুড়া পৌর এলাকায় মােট ১০৩ টি কেন্দ্র রয়েছে এবং ভ্রাম্যমান জনগােষ্ঠির জন্য কেন্দ্র রয়েছে মােট ২৪ টি। এ কেন্দ্রগুলােতে মােট ২৮০ জন কর্মী কাজ করছে। এ বছর বগুড়ায় পৌর এলাকায় ভিটামিন (নীল) এ ক্যাপসুল এর লক্ষ্য মাত্রা নির্নয় করা হয়েছে ৩ হাজার ২৪৭ জন শিশু, ভিটামিন (লার) এ ক্যাপসুল এর লক্ষ্য মাত্রা নির্নয় করা হয়েছে ২৩ হাজার ৭৭১ শিশুসহ মােট ২৭ হাজার ১৮ জন।

এসময় উপস্থিত ছিলেন, বগুড়া পৌর মেয়র একেএম মাহবুবর রহমান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মােস্তাফিজুর রহমান তুহিন, ৩ নং ওয়ার্ড কাউন্সিলর তরুন কুমার কবিরাজ, ১০ নং ওয়ার্ড কাউন্সিলর মােঃ আরিফুর রহমান আরিফ, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর মােঃ আব্দুর রহিম প্রামানিক, মেডিক্যাল অফিসার (ক্লিনিক) মা ও শিশু কল্যাণ কেন্দ্র ডাঃ মনসুর রহমান, মােঃ মােস্তাফিজার রহমান প্রমূখ।

এই বিভাগের অন্য খবর

Back to top button