লাইফস্টাইল

আপনার প্রতিযোগী উদ্যোক্তাদের খেয়াল করছেন তো

অনলাইন প্ল্যাটফর্ম এখন আর যোগাযোগ বা সাধারণ লেনদেনে আটকে নেই। আয়ের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে।

এখন যে কারো পক্ষে চাইলেই ফেসবুকে একটা পেইজ খুলে ব্যবসা শুরু করে দেয়া সহজ। আর ব্যবসা যেহেতু করতে করতেও শেখা যায় বা দেখেই শেখা যায়, কেউ আর এখন তেমন সময় নেয় না ব্যবসা শুরু করতে। প্রতিষ্ঠিতদের দেখে নতুন নতুন আইডিয়া পাচ্ছে মানুষ ব্যবসার।

যে কারণে প্রতিযোগিতা এখন অনেক বেশি। একই ধরনের ব্যবসা অনেক মানুষ করছে অনলাইনে। তবে তাদের কেউ কেউ সবাইকে ছাড়িয়ে যাচ্ছে, সফল হচ্ছে। আপনি যদি একজন উদ্যোক্তা হয়ে থাকেন, এরাই আপনার আসল প্রতিযোগী। নিয়মিত প্রতিযোগীদের খোঁজ রাখা আপনার ব্যবসার জন্যই ভালো।

কিন্তু কী কী ব্যাপার খেয়াল করবেন আপনার সফল প্রতিযোগীদের?

#১. প্রোডাক্ট এবং সার্ভিস

আপনি এবং তারা যেহেতু একই রকম প্রোডাক্ট নিয়ে কাজ করছেন, সেক্ষেত্রে আপনার প্রথম কাজ হবে তারা প্রোডাক্টের কী কী ভ্যারিয়েশন রাখছে তা দেখা।

তাদের প্রোডাক্ট যদি কাস্টোমারদের প্রয়োজন মেটাতে সক্ষম হয় তাহলে বুঝতে হবে কাস্টোমারদের যেটা দরকার তারা সেটা দিতে পারছেন। আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সার্ভিস। তারা কী সার্ভিস দেয় এর সঙ্গে, কীভাবে দেয়। টিপস আকারে আপনার ব্যবসাতেও তা কাজে লাগান। কিন্তু তাদেরকে নকল করবেন না।

#২. মার্কেটিং

প্রতিটি উদ্যোগ ও ব্যবসার প্রোডাক্ট মার্কেটিং ভিন্ন। কেউ সঙ্গে অফার দেয়, কেউ সেই প্রোডাক্টের বিশেষত্ব তুলে ধরে। কেউ সেটার প্রেজেন্টেশনে গুরুত্ব দেয়, কেউ সেটা কেন আপনার দরকার ব্যাখ্যা করে। কেউ সেটার সঙ্গে সমাজের কোনো জিনিসের সম্পর্ক তুলে ধরে।

এগুলি মার্কেটিংয়ের বিভিন্ন উপায়। তবে সবার ক্ষেত্রে এই সবগুলি হয়ত কাজ করবে না। তাই এদের প্রত্যেকটিকে পর্যবেক্ষণ করে দেখুন আপনার ব্যবসার উপযোগী মার্কেটিং পদ্ধতি কী হতে পারে।

#৩. কাস্টোমার ডিলিং

একটা কোম্পানি বা ব্যবসা বা উদ্যোগে কাস্টোমারদের কীভাবে ডিল করা হয় তা দিয় বোঝা যায় তাদের প্রফেশনালিজম কেমন এবং একজন কাস্টোমার দ্বিতীয়বার তাদের থেকে কিনবে কিনা।

এমন হতেই পারে, একটা অনলাইন জুয়েলারির দোকান থেকে প্রতিদিন অন্তত ৭জন ক্রেতা কোনো না কোনো জুয়েলারি কেনেন। এবং ইনবক্সে অর্ডার করার সময় তাদের সঙ্গে ভালো ব্যবহার করা হয় না। এতে করে তাদের বিক্রি প্রতিদিন যদিও হচ্ছে, তারপরও তাদের ব্যবসায় লস হওয়ার ঝুঁকি থেকে যাচ্ছে। কীভাবে? কারণ এই ভালো ব্যবহার না-পাওয়া ক্রেতারা যখনই এমন কোনো স্টোর পাবে যেখানে একই রকম বা আরো সুন্দর জুয়েলারি পাওয়া যায় এবং একই সঙ্গে তাদের ব্যবহার ভালো, তারা আর এই স্টোর থেকে কিনবে না। তারা যাবে নতুন স্টোরটাতে। তখন এই পুরোনো স্টোরটি ধীরে ধীরে কাস্টোমার হারাতে থাকবে।

আপনার প্রতিযোগীদের দেখুন তারা কেমন আচরণ করে ইনবক্সে, যদি ভালো কিছু পান তাহলে সেটা টিপস আকারে কাজে লাগান।

#৪. অফার

যেকোনো ব্যবসাতেই অফার অটোমেটিক বুস্টের কাজ করে। কারণ মানুষ সবসময় অফার, উপহার, কুপন এসব পছন্দ করে। খেয়াল করুন, আপনার প্রতিযোগীরা ঠিক কখন কখন কী কী ধরনের আর পরিমাণের প্রোডাক্টে আফার দিচ্ছে। অফারের পোস্টটাতে তারা কোন বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছে।

#৫. তাদের কাস্টোমার কারা

প্রতিটা ব্যবসারই আলাদা আলাদা কাস্টোমার কমিউনিটি আছে। তাদের মধ্যে আবার আছে রেগ্যুলার ও লয়্যাল কাস্টোমার ও ইরেগ্যুলার কাস্টোমার। শর্ট টার্ম ও লং টার্ম কাস্টোমার। সম্ভব হলে এই কাস্টোমারদের নাম ও ডেটা তৈরি করুন, তাদের জব ও বাজেট এবং মাসে কী পরিমাণ কেনাকাটা তারা করেন তার ডেটা তৈরি করুন। এই ডেটা আপনার পরবর্তী প্রোডাক্ট তৈরি ও পোস্ট বুস্ট করার সময় কাজে লাগবে।

#৬. উদ্ভাবন

খেয়াল করলে দেখবেন প্রতিষ্ঠিত উদ্যোক্তারা সবসময়ই নতুন কিছু না কিছু করছে। যেটা সবার থেকে ভিন্ন আর একেবারে নতুন, কিন্তু মানুষ খুবই পছন্দ করছে। তাদের আইডিয়াগুলি কীভাবে আসে এবং কী কী জিনিস দ্বারা তারা প্রভাবিত হন, তার সঙ্গে কাস্টোমারদের চাহিদা ও প্রয়োজন কীভাবে যুক্ত করেন তা খেয়াল করুন।

#৭. ডেলিভারি

ডেলিভারি কোম্পানি একটা বড় ফ্যাক্টর আপনার ব্যবসার। মার্কেটিং, কাস্টোমার ডিলিং সবকিছু ঠিকমতো করেও একটা ছোট্ট কারণে আপনার ব্যবসার দুর্নাম হতে পারে। সেটা হলো, খারাপ ডেলিভারি কোম্পানি।

একটা খারাপ কোম্পানির কারণে আপনার প্রচুর প্রোডাক্ট হারাবে, কাস্টোমার নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে বা সবসময়ই দেরিতে প্রোডাক্ট হাতে পাবে।

প্রোডাক্ট কাস্টোমারের হাতে পৌঁছে দেওয়ার পথে তারা পার্সেল ঠিকঠাকভাবে সংরক্ষণ করবে না, প্রোডাক্টের কোনো ক্ষতি হবে।

সফল ও প্রতিষ্ঠিত অনলাইন স্টোরগুলি সবসময় ভালো কুরিয়ার কোম্পানির সঙ্গে কাজ করে। এতে করে তাদের সুনামও বজায় থাকে, ব্যবসার উন্নতিও হয়। ভালো স্টোরগুলির প্রোডাক্ট পৌঁছাতে কোন কুরিয়ারগুলি কাজ করছে খোঁজ নিন। আপনার কুরিয়ার কোম্পানি যথেষ্ট ভালো না হলে তাদের মধ্য থেকে আপনার ব্যবসার জন্য ভালো এমন নতুন কুরিয়ারের সাথে নতুন করে চুক্তি করুন।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!