করোনা আপডেট

নতুন ৩ লাখ করোনা শনাক্তের মাধ্যমে বিশ্বব্যাপী আক্রান্ত ৩ কোটি ছাড়াল

করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত শনাক্তের সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে। একদিনেই বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ লাখ সাত হাজারেরও বেশি মানুষ।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে এই ভাইরাসে প্রাণ হারিয়েছে ৬,২২০ জন। প্রায় ৯৮ হাজার আক্রান্ত শনাক্তের মধ্যে দিয়ে সর্বোচ্চ আক্রান্ত শনাক্তের সংখ্যা ভারতে। একদিনে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত যুক্তরাষ্ট্রে, ৪০ হাজার মানুষ। আর ব্রজিলে সংখ্যাটা ৩৭ হাজার।

যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৬৮ লাখেরও বেশি মানুষ। ভারতে আক্রান্ত ৫১ লাখের বেশি আর ব্রাজিলে ৪৪ লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত।

২৪ ঘণ্টায় ১১০০ জনেরও বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্র ও ভারতে। ব্রাজিলে সংখ্যাটা ৯০০ জনের বেশি। মোট মৃতের সংখ্যায় সবথেকে এগিয়ে যুক্তরাষ্ট্র, সংখ্যাটা ২ লাখেরও বেশি। মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিল, সংখ্যা ১ লাখ ৩৪ হাজারের বেশি। আর ভারতে ৮৩ হাজার ছাড়িয়েছে মোট মৃতের সংখ্যা।

গতবছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। বর্তমানে সারাবিশ্বে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৯ লাখ ৪৪ হাজারেরও বেশি মানুষ। আর সুস্থ হয়ে ঘরে ফিরেছে ২ কোটি ১৭ লাখ মানুষ।

বাংলাদেশ পরিস্থিতি:
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৮২৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, নতুন করে ১ হাজার ৬১৫ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৪২ হাজার ৬৭১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ৯৪টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ২৫৮টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৩ হাজার ৩৬০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৭ লাখ ৭০ হাজার ১০৬টি।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.০৯ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৯.৩৬ শতাংশ।

নতুন যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৬ এবং নারী পাঁচজন। এখন পর্যন্ত মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ ৩ হাজার ৭৬০ জন বা ৭৭.৯৬ শতাংশ এবং নারী ১ হাজার ৬৩ জন বা ২২.০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১.৪১ শতাংশ।

এদিকে, করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৭৫ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৪৭ হাজার ৯৬৯ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭২.৩৬ শতাংশ।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

Back to top button