লাইফস্টাইল

বাসার একটা ছোট রুমকে কীভাবে বড় দেখাবেন

আগের বাসাগুলি দেখলে এখন আফসোসই করতে হয়। একেকটা রুম কত বড় বড় ছিল আগে, বারান্দাগুলি বিশাল। আর এখনকার বাসাগুলি সব ছোট ছোট হয়ে যাচ্ছে। সিলিং থেকে মেঝের উচ্চতাও কমে গেছে। এই রুমগুলিতে ফার্নিচার রাখলে আরো যেন ছোট মনে হয়।

সেক্ষেত্রে বলতে হবে আপনি ফার্নিচার রাখার বা সঠিকভাবে পর্দা টাঙানোর নিয়ম মানছেন না। কিছু ছোটখাটো ট্রিক আছে যা দিয়ে একটা ছোট্ট রুমকে দেখতে খোলামেলা বানানো সম্ভব। কী সেগুলি?

#১. সিলিং থেকে পর্দা টানানো
জানালার ফ্রেমের ওপর থেকে পর্দা টানাবেন না। রুম বড় দেখাতে চাইলে, একদম সিলিং থেকে পর্দা টানান। সঠিক মাপের পর্দা কিনুন, কারণ পর্দা একদম ফ্লোর পর্যন্ত পৌঁছাতে হবে।

#২: গাঢ় নয়, হালকা রঙ করা
দেয়াল ও ফার্নিচারের রঙ হালকা করলেই ছোট রুমে বেশ বড় সড় পরিবর্তন আসে। রুম বেশ বড় দেখায়।

#৩: অ্যাকসেন্ট ওয়াল যোগ করা
অ্যাকসেন্ট ওয়াল (Accent wall) মানে রুমের যতগুলি ওয়াল বা দেয়াল আছে, এই দেয়ালটা ডিজাইনে বা রঙে হবে রুমের বাকি সবগুলি দেয়াল থেকে ভিন্ন। অ্যাকসেন্ট ওয়াল যুক্ত করা রুম বড় করে দেখানোর দারুণ উপায়। আর চোখের সামনে আকর্ষণীয় কোনো কিছু থাকলে রুমের আকারের দিকে আর অত মনোযোগ যাবে না।

#৪: প্রাকৃতিক আলো বাড়ানো
ঘরে প্রাকৃতিক আলো ঢুকতে দিন। ছোট ঘরকে বড় দেখাতে প্রাকৃতিক আলো বেশ বড় ভূমিকা পালন করে।

#৫: দেয়ালে স্টেটমেন্ট আর্ট টাঙানো
স্টেটমেন্ট আর্ট অন্তর্ভুক্ত করলে সহজেই রুম দেখতে বড় মনে হয়। স্টেটমেন্ট আর্ট বলতে বড় আকারের শিল্পকর্মকে বোঝায় যা রুমকে ভিন্নভাবে উপস্থাপন করবে। এটা আমাদেরকে ফোকাস করার জায়গা দেয়। এই শিল্পকর্মগুলি বেশ আকর্ষণীয়। দেয়ালে আকর্ষণীয় কিছু টানিয়ে দিলে শুধু যে রুমের সৌন্দর্য বৃদ্ধি পায় তা না, রুমের আকারও বড় মনে হয়।

#৬: দেয়ালে আয়না লাগানো
রুম বড় দেখানোর একটা পরীক্ষিত কৌশল হচ্ছে দেয়ালে আয়না লাগানো। আয়নার মাধ্যমে পুরো রুমে আলো ছড়িয়ে যায় এবং ঘর বেশ আলোকিত হয়। তাছাড়া আয়নার প্রতিবিম্বে বেশি জায়গা দেখা যায় যার ফলে রুম বড় মনে হয়।

#৭. স্মার্ট স্টোরেজ যোগ করা
রুম গোছানো থাকলে এমনিতেই বড় মনে হয়। রুমে এমন কিছু স্টোরেজ অপশন যোগ করতে পারেন যা অতিরিক্ত জায়গা দখল করবে না, কিন্তু জিনিসপত্র রাখার জন্য যথেষ্ট জায়গা থাকবে।

সিটিআলো

Back to top button