শিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু আজ, চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত

একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম আজ রোববার থেকে শুরু হয়েছে। ১৭ সেপ্টেম্বর পর্যন্ত এ ভর্তি কার্যক্রম চলবে। ভর্তি কার্যক্রম শেষে অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে একাদশ শ্রেণির নতুন বর্ষের ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে আপাতত অনলাইনে ক্লাস নেবে কলেজগুলো। শিক্ষা মন্ত্রণালয়ের কলেজ শাখার ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

আন্তঃশিক্ষা বোর্ড জানিয়েছে, বিদ্যমান করোনা পরিস্থিতি সামনে রেখেই ছাত্রছাত্রীদের পাঠদানের বিষয়টি বিবেচনায় নেওয়া হচ্ছে। আপাতত অনলাইনে ক্লাস নেওয়ার ব্যবস্থা করতে কলেজগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে কলেজগুলো খুললে তখন নিয়মিত ক্লাস হবে।

আন্তঃশিক্ষা বোর্ড এবার একাদশে ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে। পৌর ও উপজেলা এলাকার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তিতে সেশন ও ভর্তিফিসহ সাকল্যে এক হাজার টাকা, জেলা সদর এলাকায় দুই হাজার টাকা এবং ঢাকা মহানগর ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তিন হাজার টাকা।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশে ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি অর্থ আদায় করতে পারবে না। ঢাকা মেট্রোপলিটন এলাকার আংশিক এমপিওভুক্ত বা এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানে উন্নয়ন ও এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেওয়ার জন্য শিক্ষার্থী ভর্তি ফি, সেশন চার্জ, উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ সাড়ে সাত হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা।

সম্পর্কৃত পোস্ট

Close