পরিবহন

পহেলা সেপ্টেম্বর থেকে সারাদেশে গনপরিবহন চলবে আগের ভাড়ায়

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী মন্ত্রী ওবায়দুল কাদের আজ জানিয়েছেন, শর্ত সাপেক্ষে আগামী পহেলা সেপ্টেম্বর হতে গণপরিবহনের আগের নির্ধারিত ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

এর আগে করোনাজনিত কারনে বর্ধিত ৬০ ভাগ ভাড়াসহ গত ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চালুর অনুমতি দেয় সরকার।ঈদুল আজহার আগ পর্যন্ত স্বাস্থ্যবিধির বেশ ভালো কার্যকর ছিলো।

তবে ঈদুল আযহার পর থেকে স্বাস্থ্যবিধি সম্পূর্ণ উপেক্ষিত গণপরিবহনে। এক সিটে একাধিক যাত্রীসহ দাঁড়ানো যাত্রী পরিবহণ করা হলেও ভাড়া ৬০ ভাগ বেশিই আদায় করা হচ্ছে।

গত ১২ আগস্ট গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও বিআরটিএ চেয়ারম্যানের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান এক আইনজীবী।

উক্ত পরিস্থিতিতে গত ১৯ আগস্ট গণপরিবহন মালিক-শ্রমিকদের সঙ্গে এক বৈঠকে বসে বর্ধিত ৬০ ভাগ ভাড়া বাতিল করে আগামী এক তারিখ থেকে সারাদেশে আগের ভাড়ায় ফিরতে সম্মতি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির নেতারা।

তবে করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার কথা উল্লেখ করে হয় এবং ন্যূনতম স্বাস্থ্যবিধি ও সুরক্ষা নীতি মানাসহ গাদাগাদি করে কোনো পরিবহনে যেন যাত্রী না ওঠে সেটা নিশ্চিত করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কে দায়িত্ব দেওয়া হয়।

Back to top button