করোনা আপডেট

১২ বছরের উর্ধ্বে সবাইকে মাস্ক পরতে হবে জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা মহামারীতে গোটা বিশ্বে এ পর্যন্ত প্রায় আট লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে।গত শনিবার শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে মাস্ক পরা নিয়ে নতুন এক নির্দেশনা জারি করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ১২ বছর বয়স থেকেই শিশুদেরকেও বড়োদের মতো করে মাস্ক পরতে হবে।পাঁচ বছর এবং এর কম বয়সী শিশুদের মাস্ক পরার দরকার নেই। সংস্থাটি জানায়, শিশুদের থেকে করোনা সংক্রমণের বিষয়ে এখনো তেমন না জানা গেলেও কিশোরররা বড়োদের মতোই করোনার সংক্রমণ ঘটাতে পারে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বের ২ কোটি ৩০ লাখের বেশি করোনা রোগী এ পর্যন্ত শনাক্ত হয়েছে। এ ভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্রে, ব্রাজিল, ইতালি, ভারত সহ বিশ্বের অনেক দেশ।

বাংলাদেশে প্রথম করোনা রোগী ধরা পড়ে গত ৮ মার্চ। আর এই রোগে প্রথম মৃত্যুর তথ্য আসে ১৮ মার্চ। বাংলাদেশে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯২ হাজার ৬২৫ জন। সরকারি হিসাবে মারা গেছেন ৩ হাজার ৯০৭ জন। পাকিস্তানে ২ লাখ ৯২ হাজার ১৭৪ জনের সংক্রমণ শনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছে ৬ হাজার ৩২১ জনের। বর্তমানে দেশে করোনা প্রতিরোধে ঘরের বাহিরে মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার।

Back to top button