খেলাধুলা

ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা পেলেন অপেনার রোহিত শর্মা

ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ সম্মাননা ‘রাজীব গান্ধী খেল রত্ন’ পুরস্কারে ভূষিত হয়েছেন ভারতের তারকা ক্রিকেটার রোহিত শর্মা। মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে এই পুরস্কারে ভূষিত হলেন তিনি। ৩৩ বছর বয়সী ডানহাতি ব্যাটসম্যান রোহিত। এর আগে শচীন টেন্ডুলকার, মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিই কেবল এই পুরস্কার পেয়েছেন।

সাধারণত রাষ্ট্রপতি ভবনে ‘খেল রত্ন’ অ্যাওয়ার্ড আয়োজন হয়। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির কারণে আগামী শনিবার এবারের আয়োজন হবে ভার্চুয়ালভাবে। দারুণ সম্মাননা পাওয়া রোহিতকে অভিনন্দন জানিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই। টুইট বার্তায় ভারতীয় বোর্ড লিখেছে, ‘ভারতীয় ক্রীড়ার সর্বোচ্চ স্বীকৃতি রাজীব গান্ধী খেল রত্ন অ্যাওয়ার্ড ২০২০ প্রাপ্তিতে রোহিত শর্মাকে অভিনন্দন। এই অ্যাওয়ার্ড পাওয়া মাত্র চতুর্থ ক্রিকেটার তিনি। তোমাকে নিয়ে আমরা গর্বিত, হিটম্যান!’

গত মে মাসে এই অ্যাওয়ার্ডের জন্য রোহিতকে মনোনয়ন দিয়েছিল বিসিসিআই। সংস্থাটির সভাপতি সৌরভ গাঙ্গুলি সুুপারিশে বলেছিলেন, ‘আমরা মনে করি, তার (রোহিত) নিবেদন, আচরণ, ধারাবাহিকতা ও নেতৃত্বগুণের জন্য সম্মানজনক ‘খেল রত্ন’ অ্যাওয়ার্ডের যোগ্য সে।’

করোনাভাইরাসের কারণে ভারতীয় ক্রিকেট বন্ধ গত মার্চ থেকে। তার আগে ব্যাট হাতে রাজত্ব করছিলেন রোহিত। গত বিশ্বকাপে রেকর্ড ৫ সেঞ্চুরিসহ সারা বছরে ১ হাজার ৪৯০ রান করেছেন তিনি, গড় ৫৭.৩০। ওয়ানডেতে একমাত্র ক্রিকেটার হিসেবে তিনটি ডাবল সেঞ্চুরি আছে রোহিতের। এই সংস্করণের সর্বোচ্চ স্কোরের মালিকও তিনি (২৬৪)। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রেকর্ড চারটি সেঞ্চুরি আছে ‘হিটম্যানের’।

মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে উঠে এসে টেস্টেও আলো ছড়াচ্ছিলেন। ওপেনার হিসেবে পাঁচ টেস্টে ৯২.৬৬ গড়ে ৫৫৬ রান করেছেন রোহিত। তার নেতৃত্বে এশিয়া কাপ ও শ্রীলঙ্কায় নিদাহাস ট্রফি জিতেছে ভারত। মুম্বাই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দেওয়া রোহিত আইপিএল ইতিহাসেরও অন্যতম সফল অধিনায়ক।

Back to top button