পরিবহন

আবার চালু হলো ভারত থেকে লন্ডনের বাস সার্ভিস

আজ থেকে ২০ বছর পূর্বে ১৯৬০ সালে কলকাতা থেকে লন্ডন যাওয়ার জন্য বাস সার্ভিস চালু করে অ্যালবার্ট নামের একটি ডাবল ডেকার বাস। এবার ভারতের গুরগাঁওয়ের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল সংস্থা এবার ভারত থেকে লন্ডনের বাস সার্ভিস চালু করেছে।

গত ১৫ আগস্ট এ বাস সার্ভিসের ঘোষণা করে সংস্থাটি,১৮টি দেশের উপর দিয়ে এ বাস দিল্লি থেকে লন্ডন পৌঁছাবে। যারা ঘুরতে ভালবাসেন তাদের কাছে এর থেকে ভালো সুযোগ আর আসবে না।

৭০ দিনের এই সফরে থাকবে সবরকম ব্যবস্থা।ভারত, মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স ও যুক্তরাজ্য পৌঁছেবে বাস টি।

অন্যদিকে ৬০ বছর আগে কলকাতা থেকে বাস যেত লন্ডনে,কলকাতা ও লন্ডনের মধ্যে ভ্রমণপ্রতি ভাড়া ছিল ৮৫ পাউন্ড বা প্রায় ৭ হাজার ৮৮৯ রূপি। সংখ্যাটি সেই সময়ের তুলনায় অনেক বেশি।

ওই বাসে কিছু বাড়তি ‘বিলাসবহুল সার্ভিস’ও ছিল; যেমন, লোয়ার ডেকে একটি রিডিং ও ডাইনিং রুম, আলাদা আলাদা স্লিপিং বাঙ্ক, যাত্রীদের উষ্ণতা দিতে ফ্যান হিটার, এবং দীর্ঘ এ যাত্রাপথে বাসের ভেতর বাড়ির অনুভূতি দিতে চমৎকার সাজসজ্জা। লেখা ছিল ‘আপনার ভ্রমণের সময় কাছে পান আপনার সম্পূর্ণ বাড়ি’।

Back to top button