পরিবহন

গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত শিথিল করল বাংলাদেশ রেলওয়ে

গত ১৩ আগস্ট বাংলাদেশ রেলওয়ে থেকে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে রেলে ভ্রমণকারী যাত্রীসাধারণের ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্রসহ ভ্রমণের কথা বলা হয়। কিন্তু বর্তমানে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে বাধ্যতামূলক জাতীয় পরিচয় পত্র প্রদর্শন করার বিষয়টি শিথিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শরিফুল আলম এ তথ্য জানান। তিনি আরও জানান, এখন থেকে এক আইডি কার্ডে পরিবারের সর্বোচ্চ ৪ জন সদস্যের টিকেট ক্রয় ও ট্রেন ভ্রমণ করা যাবে।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে প্রথমে ১৭ জোড়া ট্রেন চালু করে রেল মন্ত্রণালয়। এরপর গত ১৬ আগস্ট থেকে আরও ১৩ জোড়া নিয়ে মোট ৩০ জোড়া ট্রেন চলছে।

এদিন চালু হওয়া ১৩ জোড়া ট্রেন হলো- ঢাকা-সিলেট-ঢাকা রুটে পারাবত এক্সপ্রেস, ঢাকা-মোহনগঞ্জ-ঢাকা রুটে হাওড় এক্সপ্রেস, ঢাকা-তারাকান্দি-ঢাকা রুটে অগ্নিবীণা এক্সপ্রেস, রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে পদ্মা এক্সপ্রেস, রাজশাহী-চিলাহাটি-রাজশাহী রুটে তিতুমীর এক্সপ্রেস, চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম রুটে মহানগর এক্সপ্রেস, পঞ্চগড়-ঢাকা-পঞ্চগড় রুটে একতা এক্সপ্রেস, খুলনা-ঢাকা-খুলনা রুটে সুন্দরবন এক্সপ্রেস, চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে বিজয় এক্সপ্রেস, ঢাকা-নোয়াখালী-ঢাকা রুটে উপকূল এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি-খুলনা রুটে সীমান্ত এক্সপ্রেস এবং গোবরা-রাজশাহী-গোবরা রুটে টুঙ্গীপাড়া এক্সপ্রেস। এ ছাড়াও, ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার-ঢাকা রুটে জামালপুর কমিউটার ট্রেন চালানো হবে।

Back to top button