বগুড়া সদর উপজেলা

বগুড়ায় বিভিন্ন দাবিতে বাসদ মার্কসবাদী পাঠচক্র ফোরামের মানববন্ধন

বন্যাদুর্গতদের পর্যাপ্ত ত্রাণ সহায়তা, ক্ষতিগ্রস্ত কৃষক-মৎস্যচাষী-ডেইরি পোল্ট্রি খামারিদের ক্ষতিপূরণ দেয়ার দাবিতে বুধবার বেলা ১২টায় বাসদ (মার্কসবাদী) পাঠচক্র ফোরাম বগুড়া জেলা শাখার উদ্যোগে শহরের সাতমাথায় মানববন্ধন হয়েছে।

জেলা সমন্বয়ক সামসুল আলম দুলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন আব্দুল হাই, সাইফুল ইসলাম সাফি, জাহিদুল ইসলাম, সাকিব খান।

মানববন্ধনে বক্তাগণ বলেন, নদী ভাঙ্গন কবলিত ও বন্যাদুর্গতদের পর্যাপ্ত ত্রাণ সহায়তা, ক্ষতিগ্রস্ত কৃষক-মৎস্যচাষী-ডেইরি পোল্ট্রি খামারিদের ক্ষতিপূরণ দিতে হবে। সকল এনজিও এবং ক্ষুদ্র ব্যাংক ঋণ মওকুফ করতে হবে।

সরকারি উদ্যোগে আমন বীজতলা তৈরি কর এবং সকল কৃষককে সার- কীটনাশক বিনামূল্যে সরবরাহ করতে হবে। ক্ষেতমজুরদের প্রতিদিনের কাজ ও স্বল্প মূল্যে রেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। নদী খনন ও প্রযােজনীয় স্লুইসগেট সহ পরিকল্পিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ কর জলাবদ্ধতা দূর করার দাবি করেন।

প্রতি বছর বর্ষা মৌসুম শুরুর আগে জুন মাসে সকল বাঁধ পরীক্ষা পূর্বক মেরামতের প্রযােজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বন্যাপ্রবণ এলাকায় পর্যাপ্ত স্লাডশেল্টার নির্মাণ ও নদী ভাঙ্গন কবলিত মানুষদের থাস জমিতে পুনর্বাসন করতে হবে।

মেডিকেল টিম ও নৌএম্বুলেন্স সার্ভিস চালু করে দুর্গত এলকায় বন্যা পরবর্তী ডায়রিয়া-আমাশয় সহ পানিবাহিত রোগের চিকিৎসা সেবা নিশ্চিত করে জেলা উপজেলায় করােনা টেস্টসহ সুচিকিৎসার আযােজন চাই।

ত্রাণ বিতরণ, নদী শাসন ও বাঁধ মেরামত কাজে অনিয়ম-দুর্নীতি বন্ধ করা দুর্নীতিবাজ ও রিলিফ চোরদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি করেন।

Back to top button