খেলাধুলা

পাহাড়সমান লজ্জা মাথায় নিয়ে বিদায় নিতে হলো বার্সেলোনা কোচকে

চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮ গোলে বিধ্বস্ত হওয়ার আগে থেকেই বার্সায় নিজের জায়গাটা নড়বড়ে হয়ে গিয়েছিলো। মৌসুমের শেষ শিরোপা জয়ের সুযোগটাও যখন হাতছাড়া হয়ে যায় তখন কিকে সেতিয়েনের বিদায়টা সময়ের ব্যাপার হয়ে গিয়েছিলো। এবার অফিসিয়ালিই তাকে বহিষ্কার করলো বার্সেলোনা।

বার্সেলোনা নিজেদের ওয়েবসাইটে জানিয়েছে, ক্লাবের বোর্ড অব ডিরেক্টরর্সরা সিদ্ধান্ত নিয়েছেন, কিকে সেতিয়েন আর মূল দলের দায়িত্বে থাকছেন না। দ্রুতই নতুন কোচের নাম ঘোষণা করা হবে।

লিগ শিরোপা হারানোর পরও আশা বেঁচে ছিল। কিন্তু বায়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হয়ে শেষ চিহ্ন এঁকে নিয়েছেন কিকে সেতিয়েন। বার্সেলোনার কোচের পদে তার টিকে যাওয়ার কোনও সম্ভাবনাই দেখছেন না কেউ। আজই (সোমবার) হয়তো আসতে যাচ্ছে আনুষ্ঠানিক ঘোষণা। তবে তার আগেই ক্লাব সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ সংবাদমাধ্যমকে নিশ্চিত করে দিয়েছেন, বরখাস্ত হচ্ছেন সেতিয়েন।

ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার লড়াই চ্যাম্পিয়নস লিগ। গত এক দশকে প্রতি মৌসুমেই প্রতিযোগিতাতে অন্যতম ফেবারিট হয়ে নামে বার্সেলোনা। এবারও ছিল। কিন্তু লজ্জার কালিমা মেখে বিদায় নিতে হয়েছে ইউরোপিয়ান প্রতিযাগিতা থেকে। কোয়ার্টার ফাইনালে বায়ার্নের বিপক্ষে উড়ে গেছে ৮-২ গোলে!

এমন ভরাডুবির পর সেতিয়েনের টিকে থাকার সুযোগ কোথায়! গত জানুয়ারিতে কাতালান ক্লাবের দায়িত্ব পাওয়া স্প্যানিশ কোচের বিদায়ঘণ্টা যে বেজে গেছে, সেটা বলাই যায়। স্প্যানিশ রেডিও কাদেনা কোপকে বার্সা সভাপতিও নিশ্চিত করে দিয়েছেন, বরখাস্ত হচ্ছেন সেতিয়েন।

বায়ার্ন ম্যাচের পর গতকাল (রবিবার) জরুরি বৈঠকে বসেছিল বার্সেলোনা। সভাপতি বার্তোমেউয়ের সঙ্গে ছিলেন এরিক আবিদাল ও রামোন প্লানেস। ওই বৈঠকেই সেতিয়েনকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর কাদেনা কোপের। সেতিয়েনের ভবিষ্যৎ কী, বৈঠক শেষে স্প্যানিশ রেডিও’র করা প্রশ্নে বার্তোমেউ বলেছেন, ‘তার বিদায়।’

ক্লাবের ১২১ বছরের বর্ণিল ইতিহাসে লজ্জাজনক মুহূর্ত যোগ হয়েছে ৮-২ গোলের হার। ১৯৪৬ সালের পর প্রথমবার ৮ গোল খেয়েছে কাতালানরা। এবারের মৌসুমে চলমান ব্যর্থতার শেষটায় বড় কোপ পড়েছে চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে। এর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করে জানুয়ারিতে সেতিয়েনের হাতে দায়িত্ব তুলে দিয়ে ব্যর্থতার আরও তলানিতে নেমেছে ঐতিহ্যবাহী ক্লাবটি।

সেতিয়েনের জায়গায় বার্সা কোচের চেয়ারে কে বসছেন, তা নিয়ে চলছে নানা জল্পনা। সবচেয়ে বেশি শোনা যাচ্ছে ক্লাবের সাবেক খেলোয়াড় রোনাল্ড কোম্যানের নাম। সাবেক ডাচ তারকা এখন তার দেশের জাতীয় দলের দায়িত্বে। যদিও আগেই বার্সেলোনা কোচ হওয়ার আগ্রহ দেখিয়েছেন ৫৭ বছর বয়সী কোম্যান। বার্সার হয়ে ১৯৮৯ থেকে ১৯৯৫ সালে খেলে জিতেছেন চারটি লা লিগা ও একটি করে চ্যাম্পিয়নস লিগ ও কোপা দেল রে’র শিরোপা।

একই সঙ্গে বার্সার ‘বি’ দলের কোচ গার্সিয়া পিমিয়েন্তার নামও শোনা যাচ্ছে। ২০০৬ সাল থেকে বার্সার বয়সভিত্তিক দলগুলোর কোচিংয়ে যুক্ত ৪৬ বছর বয়সী এই কাতালান।

সম্পর্কৃত পোস্ট

Close