শিক্ষাস্কুল

অর্ধেক শিক্ষার্থী নিয়ে চালু হবে প্রাথমিক বিদ্যালয়

একদিন অর্ধেক শিক্ষার্থী, আরেকদিন বাকি অর্ধেক শিক্ষার্থী নিয়ে ক্লাস পরিচালনার কথা ভাবা হচ্ছে প্রাথমিক পর্যায়ে।

আজ মঙ্গলবার (১৮ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক সভা অনুষ্ঠিত হয় সেখানে শিশু শিক্ষার্থীদের সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রাথমিক বিদ্যালয় খোলার আগে, খোলা অবস্থায় নিরাপত্তা ও পাঠদান সময়ে শিক্ষার্থীদেরে উপসর্গ বা আক্রান্ত হলে করণীয় কী এ ব্যাপারে বলা হয়।

বর্তমান পরিস্থিতিতে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে প্রাথমিক বিদ্যালয় খোলার ঘোষণা এলে শিশু শিক্ষার্থীদের সুরক্ষায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রাথমিক বিদ্যালয় কীভাবে চলবে তা নিয়ে একটি গাইডলাইন তৈরি করা হয়েছে বলে জানায় মন্ত্রনালয়। তবে কবে নাগাদ স্কুল খুলবে সে বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে।ক্লাস শুরু হওশার ১৫ দিন আগে স্কুল খুলে দেওয়া হবে শিক্ষক-কর্মচারীদের জন্য যাতে তারা প্রয়োজনীয় অবকাঠামো পরিষ্কার-পরিচ্ছন্ন করতে পারেন। দীর্ঘদিন বন্ধ থাকার কারনে বিদ্যালয়গুলো অপরিচ্ছন্ন ও নোংরা হতে পারে।

মন্ত্রণালয়ের বিদ্যালয় শাখার অতিরিক্ত সচিব আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান শিক্ষার্থীরা স্কুলে প্রবেশের আগে সাবান-পানি দিয়ে শিক্ষার্থীদের হাত ধোয়া বাধ্যতামূলক করা হবে এবং মাস্ক ব্যবহার করতে হবে অবশ্যই এবং সবার তাপমাত্রা মেপে স্কুলে প্রবেশ করানো হবে।এছাড়াও প্রতিদিন শিক্ষার্থীদের বসার বেঞ্চ পরিষ্কার করা হবে। হাত ধোয়ার বিষয়টি স্কুল কর্তৃপক্ষ তাদের বার্ষিক অনুদান থেকে ব্যায় করবে।

স্বাস্থ্যবিধি মেনে তিন ফুট দূরত্বে বসা নিশ্চিত করে ক্লাস নেওয়া হবে এবং পরিবর্তন করা হবে পাঠ পরিকল্পনা, সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হবে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের। শিক্ষার্থীদের হঠাৎ করে কারো করোনার উপসর্গ দেখা গেলে স্থানীয় প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ব্যবস্থা গ্রহণ করবে। স্কুল খোলার বিষয়টি চূড়ান্ত হলে নির্দেশিকাটি বিভিন্ন মাধ্যমে প্রচারের ব্যবস্থা করা হবে এবং এখনও যেহেতু স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি তাই বিস্তারিত প্রকাশ করছি না এমনটি জানান অতিরিক্ত সচিব।

সূত্রঃঃ বিডিনিউজ২৪

Back to top button