তথ্য ও প্রযুক্তি

ফেসবুক আইডি যেভাবে সম্পূর্ন সিকিউর রাখবেন

১- id এর date of birth! আপনার id তে আপনি date of birth যেইটা দিয়ে রাখছেন। ওইটা id হ্যাকের জন্য অনেক ভুমিকা পালন করে!! অনেকেই date of birth ছাড়া id hack করতে পারে না! তাই id তে date of birth hide রাখেন! Birth show করানো খুব important হলে year hide রাখবেন!! আবার অনেকেই dob hide করে মনে করে id full secured!! নারে ভাই,,,date of birth ছাড়াও id access নেওয়া যায়!! কিন্তু অনেকেই পারে না!

২- Two factor,,,বা login approval on!!
কিছু পাতি মাস্তান তো two factor on রেখে রিতিমতো Challenge দেয় যে কেওই id hack করতে পারবেনা!!! Two step bypass করা যায়!! কিন্তু ৫ মিনিট থেকে ১ ঘন্টারমতো সময় লাগে bypass হতে!! যদি আপনি two step on রাখেন! তাহলে id hack হলেও আপনার ফোনে code আসবে!! আপনি বুঝবেন যে কেও id তে ডুকতে চাচ্ছে!! আর তখন id তে ডুকে সাথে সাথে id secure করে ফেলবেন! Two step এর সুবিধা এইটাই! আগে settins থেকে personal information এ যাবেন,, এবং Email chk দিবেন,, নতুন email থাকলে সাথে সাথে remove দিবেন!!

৩- most important এইটা!! Trusted contacts on রাখা!!! id তে সবসময় trusted contacts on রাখবেন! ৩-৫ জন বন্ধুকে add রাখা যায়। যারা এইটা add রাখে না তাদের id হ্যাক হয়!! যদি সে মার্ক মামুও হয়,,তবুও তারটার হ্যাক হবে!!! কারন fb তে কোনো কিছু submit দিলে তা কোনো ব্যাক্তির দ্বারা যাচাই করা হয় না, যাচাই করে কোনো এক script! Robot বলা যায়!! তাকে ধোকা দিয়েই সাধারনত id টা হ্যাক করা হয়!!

যেভাবে Add করবেন!!
Settings-security and login→Choose 3 to 5 contacts লেখা দেখবেন! সেখান থেকে ৩-৫ জন close friend অথবা আপনার নিজেই id add রাখবেন!!!

৪- Login alerts on রাখবেন!
Settings→security and login option থেকে login alerts on করে দিবেন! এতে করে আপনার id তে কেও ডুকতে চাইলে আপনার আইডিতে notification আসবে! Message আসবে! email যাবে যে কেও আপনার আইডিতে ডুকেছে! মানে unknown device থেকে কেও login করলে এমনটা হবে!!

৫-App passwords!! App password always দিয়ে রাখবেন! এইটা সেট করে রাখলে আপনার আইডির মেইন password ভুলে গেলেও app password এর মাধম্যে আইডিতে আবার ডুকতে পারবেন!!

৬- আইডির name নরমাল একটা দিবেন,,,স্টাইলিশ,উল্টা পাল্টা নাম দিলে আইডি নষ্ট হয় দ্রুত, আর ব্যাক আনা যায় না নষ্ট হলে!! date of birth, Name পারলে রিয়েল কোনো passport, nid, driving etc এইগুলোর সাথে মিল রাখবেন!!

৭- id তে দেওয়া email address Hide রাখবেন!!

৮- otp bypass করেও id hack করা যায়,,তাই Number hide রাখবেন!!

৯- আজাইরা app install দিবেন না কখনোই,,এইসব আজাইরা app innfo collect করে ফোনের! আর data sell দিয়ে দেয় অনেক টাকার বিনিময়ে,,সেগুলোর মাঝে আপনার ফোনের info থাকাটাই নরমাল!

১০- link এর ব্যাপারটা!! অনেক অতি সরর্কবান প্রাণী আছে যাদেরকে google এর লিংক দিলেও বলে phishing site!! কখনো facebook ছাড়া অন্য কোথাও login করবেন না,,,,,আর phishing site এ click করলেই id hack হয় না,,site এ ডুকে login করা লাগে,,তারপর আপনার সেই ডাটা site এর মালিকের কাছে জমা হয়! মানে password,email!!
আরো অনেক কিছুই আছে,,,এইগুলো বেশি প্রচলিত,,এইসব কারনে বেশি সমস্যায় ভুগতে হয়,,তাই এইগুলো জানিয়ে দিলাম!!

এই বিভাগের অন্য খবর

Back to top button