জাতীয়

করোনা মোকাবিলায় ৩২৯ মিলিয়ন ডলার দেবে জাপান

বাংলাদেশকে করোনা মোকাবিলায় ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহযোগিতা দেবে জাপান।

আজ দুপুরে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে টেলিফোনে করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ কথা জানান। দু’নেতা টেলিফোনে দু’দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে একে অপরকে অবহিত করেন এবং কুশলাদি জিজ্ঞাসা করেন তাদের কথপোকথন প্রায় ২৫ মিনিট স্হায়ী হয়।

আজকের এ আলোচনায় করোনা মোকাবিলায় বাংলাদেশকে ৩৫ বিলিয়ন জাপানী ইয়েন (৩২৯ মিলিয়ন মার্কিন ডলার) আর্থিক সহযোগিতা প্রদান সংক্রান্ত একটি বিল জাপানী সংসদে ইতিমধ্যে অনুমোদন হওয়ার বিষটি জাপানী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন।এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁর সরকার করোনা সংক্রমণ মোকাবিলায় এবং এর চিকিৎসা ক্ষেত্রে যে সকল উদ্যোগ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

অন্যদিকে জাপান সরকারের অর্থায়নে চলমান প্রকল্পগুলোর অগ্রগতি সম্পর্কে দু’নেতা আলোচনা করেন। বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আরো জাপানী বিনিয়োগের জন্য শেখ হাসিনা জাপানী প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি চলমান রোহিঙ্গা সংকট সম্পর্কে শিনজো আবেকে অবহিত করেন এবং এ সংকট উত্তোরণে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন।

কিছু দিন আগে জাপান সরকার কর্তৃক বাংলাদেশকে কোভিড সংক্রমণ প্রতিরোধক ইকুইপমেন্টস- পিপিই, মাস্ক, গাউন, গগলস ইত্যাদি প্রদানের জন্য শিনজো আবেকে ধন্যবাদ জানান শেখ হাসিনা এবং পরিশেষে করোনার কারনে বাতিল হওয়া গ্রীষ্মকালীন অলিম্পিক ২০২১ সালে জাপানে অনুষ্ঠিত হওয়ার আশাবাদ ব্যাক্ত করেন।

এই বিভাগের অন্য খবর

Back to top button