শিরোনাম:
জাতীয়

আজ পবিত্র হজ- যা এই শতাব্দীর মুসলমানদের কাছে একেবারেই নতুন

মহামারী করোনা ভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে হজের আয়োজন করেছে সৌদি কর্তৃপক্ষ। সাথে সাথে এবারের হজে দেয়া হয়েছে বেশ কিছু বিধি নিষেধ।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজ পালনের সুযোগ পায়। তবে এই বছর হজ পালনের অনুমতি পেয়েছেন মাত্র ১০ হাজার জন। তাদের সবাই সৌদি আরবের স্থানীয়। প্রতি বছর লাখ লাখ হাজিদের তালবিয়া পাঠে মুখরিত থাকে পবিত্র কা’বা ঘর। এবার অল্পসংখ্যক মানুষের হজ করার সৌভাগ্য হয়েছে। গতকাল এক ছবিতে একজন নারী হাজিকে দেখা যায় পবিত্র কা’বা ঘরকে রেখে দোয়া পাঠ করতে।

গতকাল বুধবার সৌদি আরবে মক্কার বাইরে মিনা উপত্যকায় সমবেত হওয়ার মধ্যে দিয়ে এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়।হজযাত্রীরা পবিত্র জমজম কূপ থেকে সরাসরি পানি পান করতে পারবেন না। প্রত্যেকের জন্য আলাদা আলাদা বোতলে পানি ভরে দেয়া হবে।

অন্যদিকে হজ পালনের সময় একটি অবশ্য করণীয় হল মিনায় শয়তানের প্রতীক তিনটি স্তম্ভের দিকে প্রস্তর নিক্ষেপ। এবার যে পাথরগুলো নিক্ষেপ করা হবে তা আগে থেকেই জীবাণুমুক্ত করে নিতে হবে।হজ পালনকারীরা কাবা শরিফে ও হাজরে আসওয়াদ (কালো পাথরে) চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না।

এবারের হজে অংশগ্রহণকারীসহ দায়িত্বরত কর্মকর্তাদের জন্য প্রতিটি জায়গায় স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। হজের সময় মাস্ক পরতে হবে সবাইকে। এছাড়াও এবারের হজে দেয়া হয়েছে বেশ কিছু বিধি নিষেধ।

Close