শিক্ষা

অনলাইন এর মাধ্যমে একাদশ শ্রেণীর ভর্তি বিষয়ক সময়সূচি প্রকাশ

আগামী ৯ থেকে ২০ অগাস্ট পর্যন্ত অনলাইনে একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন করা যাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজগুলোতে।এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে।


২৫ অগাস্ট প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ২৬ থেকে ৩০ অগাস্টের মধ্যে নির্বাচিত দের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৩১ অগাস্ট থেকে ২ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর (মাইগ্রেশানে সহ)। ৫-৬ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ৭-৮ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে।ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর (মাইগ্রেশন সহ)। ১১ ও ১২ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। ১৩ সেপ্টেম্বর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। আর ১৩ থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে।

একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজ পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।একাদশে ভর্তি নীতিমালায় বলা হয়েছে, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবেন। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় উত্তীর্ণদের ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়স হবে ২২ বছর।

শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।সোনালী ব্যাংক, নগদ, টেলিটক, বিকাশ, শিউর ক্যাশ ও রকেট’র মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দেওয়া যাবে।

সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার নির্দেশনা দেন আন্তঃশিক্ষা বোর্ড এবং আর্থিকভাবে অস্বচ্ছল কিন্তু মেধাবী শিক্ষার্থীদের ভর্তিতে যেন সমস্যা না হয় সেদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এই বিভাগের অন্য খবর

Back to top button