জাতীয়শিক্ষা

দেশে শিক্ষা বরাদ্দ বাড়ছে ৫ হাজার ২৮৭ কোটি টাকা

দেশে শিক্ষা বরাদ্দ বাড়ছে ৫ হাজার ২৮৭ কোটি টাকা। ২০২০ – ২০২১ অর্থবছরের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ বেড়েছে। প্রাথমিক এবং শিক্ষা মন্ত্রণালয় মিলে এবার ৬৬৪০১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছে। চলতি ২০১৯-২০২০ এ বছরে বরাদ্দ ছিল ৬১১১৪ কোটি টাকা। সেই হিসেবে গত বছরের বরাদ্দের চেয়ে এবার ৫২৮৭ কোটি টাকা বেশির প্রস্তাব করা হয়েছে। জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বৃহস্পতিবার (১১জুন) বাজেট বক্তৃতায় এ তথ্য তুলে ধরেন।

অর্থমন্ত্রী বলেন, গতবছরের বাজেটের তুলনায় এবার ৯০০ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে। কেননা ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রাথমিক ও গণশিক্ষায় বরাদ্দ দেওয়া হয়েছে ২৪ হাজার ৯৪০ কোটি টাকা। যা ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৪ হাজার ৪০ কোটি টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ‘২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষায় বরাদ্দ রাখা হয়েছে ৩৩ হাজার ১১৭ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরে ছিল ২৯ হাজার ৬২৪ কোটি টাকা।’ সে হিসেবে এবার ৩ হাজার ৪৯৩ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষায় বাজেট বরাদ্দের তথ্য তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, ‘প্রস্তাবিত বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ৩৪৪ কোটি টাকা। ২০১৯-২০ অর্থবছরের ছিল ৭ হাজার ৪৫০ কোটি টাকা।’ সেই হিসেবে এবার ৮৮৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, করোনা মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য গত মার্চের মাঝামাঝি সময় থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে ছুটির সময় টেলিভিশন ও অনলাইনে দূরশিক্ষণ কার্যক্রম চালু করা হয়।

তিনি আরও বলেন, শিক্ষা খাতে আমাদের আগামী অর্থবছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হবে, এই লম্বা ছুটির ক্ষতি পুষিয়ে নিয়ে পাঠ্যক্রমের ধারাবাহিকতা রক্ষা করা। এ কাজের জন্য আগামী বছরের বাজেটে আমরা প্রয়োজনীয় সম্পদের জোগান রাখেছি।

সম্পর্কৃত পোস্ট

error: Content is protected !!
Close
%d bloggers like this: