রেসিপি

ইফতারে মচমচে পিঁয়াজুর রেসিপি

ইফতারের অন্যতম একটি আইটেম হলো পিঁয়াজু, বর্তমান সময়ে বাইরের খাবারের গ্রহণযোগ্যতা কমে যাওয়ায় অনেকে বাসাতেই তৈরী করছেন সহজ এই আইটেমটি। আজকে আমরা এই আইটেমের রেসিপিটি দিয়ে দিচ্ছি।

যা যা উপকরণ লাগবে : মসুর ডাল – ১ কাপ, পেঁয়াজ কুচি- ২ টা মাঝারি আকারের, কাঁচামরিচ কুচি – ৬-৭ টা বা স্বাদমত, চালের গুঁড়া – ১ ও ১/২ টেবিল চামচ, জিরা গুঁড়া – ১/২ চা চামচ, হলুদ গুঁড়া – ১/২ চা চামচ, আদা বাটা – ১/২ চা চামচ, রসুন বাটা – ১/২ চা চামচ, ধনিয়া পাতা কুচি – ২ টেবিল চামচ, লবণ – ৩/৪ চা চামচ, বা স্বাদমত তেল – ডুবো তেলে ভাজার জন্য যতটুকু লাগে।

প্রস্তুত প্রণালী : প্রথমে মসুর ডাল ভালো করে ধুয়ে ২-৩ ঘণ্টা কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। সবচেয়ে ভালো হয় যদি আগের রাতে ভিজিয়ে রাখেন। তারপর পানি ফেলে দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। খুব মিহি করে ব্লেন্ড করার দরকার নেই। একটু দানাদার থাকতে নিয়ে নিন। আর পারলে ব্লেন্ডারের জায়গায় শিল-পাটা দিয়েও ডাল বাটতে পারেন। ব্লেন্ড করা বা বাটা ডাল একটি বাটিতে নিয়ে তেল ছাড়া সব উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার প্যানে তেল গরম করে ১ টেবিল চামচ মত ডালের মিশ্রণ নিয়ে গোল করে তেলে ছাড়ুন। প্যানে জায়গা অনুযায়ী আরও পিঁয়াজু তেলে দিন এবং মাঝারি আঁচে উভয় পাশ হাল্কা বাদামী করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে কিচেন টিস্যুতে তুলে নিন। এভাবে সব পিঁয়াজু ভেজে গরম গরম পরিবেশন করুন আপনার ইফতারির টেবিলে।

Back to top button