রেসিপি

রেসিপি – বুন্দিয়া ও লাড্ডু

মিষ্টি তৈরীর অভিজ্ঞতা আমাদের না থাকলেও যে কেও ইচ্ছে করলে এসব আইটেম বানাতে পারেন। যেমন বুন্দিয়া ও লাড্ডু। বুন্দিয়া বানালে সেই একই পদ্ধতিতে লাড্ডুও বানাতে পারবেন। আর তাই প্রথমে বুন্দিয়া বানানোর পদ্ধতি দেওয়া হলো।

উপকরণঃ
বুটের ডালের বেসন ৫০০ গ্রাম/আধা কেজি ময়দা
পানি ২ কাপ
জাফরান রং সামান্য
তেল ভাজার জন্য

সিরার জন্যঃ
চিনি ১ কেজি
পানি ৪ কাপ
এলাচ ২টি
তেজপাতা ২টি
লাড্ডুর জন্য মাওয়া

প্রণালীঃ
বেসন ও ময়দার সাথে পানি মিশান। হাতে অথবা ব্লেন্ডারে ভালো ভাবে ফেটে নিন। ভালো করে ফেটা হলে বাটিতে পানি নিয়ে ১ ফোটা বেসন ফেলুন। বেসন পানিতে ভাসলে বুঝবেন আর ফেটাতে হবে না। আর না ভাসলে পুনরায় সামান্য পানি দিয়ে ব্লেণ্ড করুন/হাতে মিক্স করুন এবং পানিতে বেসন ঢেলে চেক করে নিন। এখন ডুবো তেলে বুন্দিয়া ভাজার জন্য কড়াইতে তেল গরম করুন। এক ফোটা বেসন তেলে ফেলুন। সঙ্গে সঙ্গে যদি গোলা ভেসে তেলের উপর উঠে- তাহলে বুঝতে হবে ভাজার জন্য তেলের তাপ ঠিক আছে। গোলানো অধিক বুন্দিয়ায় সামান্য জাফরান রং ব্যবহার করবেন। একটি পাত্রে চিনি ও পানি, এলাচ, তেজপাতা দিয়ে সিরা তৈরি করে নিন। এখন কড়াইয়ে তেল গরম করুন এবং গোলানো বেসন বুন্দিয়া ভাজার ঝাঝরিতে দিয়ে গরম তেলে ফেলুন ও ভাজুন। বুন্দিয়া মচমচে এবং বাদামি রং হলে তেল থেকে ছেকে তুলে সিরায় ছাড়ুন। সব বুন্দিয়া ভাজা হয়ে গেলে সিরায় বুন্দিয়া দিয়ে মৃদু আঁচে কিছুক্ষণ রাখুন। যখন বুন্দিয়া সব নরম হয়ে আসবে তখন বুন্দিয়া নামিয়ে সিরা ঝরিয়ে ট্রেতে রাখুন। ভাজার সময় সাবধানে নাড়বেন যাতে বুন্দিয়া ভেঙ্গে না যায়।

বুন্দিয়া মাওয়ার লাড্ডু বানাবেন যেভাবেঃ
গরম বুন্দিয়ার সাথে মাওয়ার গুড়া মিশিয়ে লাড্ডু তৈরি করতে হবে। লাড্ডু তৈরি করার সময় হাতে ঘন সিরা মাখিয়ে নিবেন। লাড্ডুর উপরে জাফরানের রং কয়েক ফোটা দিলে সেটি দেখতে সুন্দর হয়। এসব লাড্ডু বিয়ে অথবা জন্মদিনের অনুষ্ঠানে পরিবেশন করা যায়।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!