প্রয়োজনীয় তথ্য

বগুড়ায় অটো ডিসইনফেকশন বুথের উদ্বোধন আগামীকাল




বগুড়ায় অটো ডিসইনফেকশন বুথের উদ্ভাবন ৪ তরুণ সেচ্ছাসেবীর, উদ্বোধন হতে যাচ্ছে আগামীকাল। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে করোনাভাইরাস মোকাবেলায় স্বল্প খরচে বগুড়ায় ৪ জন তরুণ সেচ্ছাসেবী মিলে নিজস্ব উদ্যোগে তৈরি করেছেন অটো ডিসইনফেকশন বুথ যার আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের মাধ্যমে আগামীকাল শনিবার থেকে কার্যক্রম শুরু হবে।

করোনাভাইরাস মোকাবেলায় যখন সচেতনতা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মূলত পরিষ্কার পরিচ্ছন্ন থাকাটাই বেশী জরুরী তখন ঘনবসতিপূর্ণ এই দেশে নিজেদের সামর্থ্যরে মধ্যে শহরের বিভিন্ন হাসপাতাল, ক্লিনিক, দপ্তর এবং নিত্যপ্রয়োজনীয় সামগ্রী পাওয়ার স্থানগুলোতে এই অটো ডিসইনফেকশন বুথ স্থাপনের লক্ষ্যে তরুণ সেচ্ছাসেবী সজিব ইসলাম এবং ডেন্টিস্ট সুজিত কুমার তালুকদার নেতৃত্বে প্রকৌশলী আরশাদ করিম শাদ এবং আরেক তরুণ আপেল মাহমুদ উদ্যোগ নিয়েছে এই অটো বুথটির মাধ্যমে স্যানিটেশন কার্যক্রম শুরু করার।

তরুণ এই ৪ সেচ্ছাসেবক জানান, মানুষ মাস্ক বা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করলেও নিজেদের অজান্তেই করোনাভাইরাসের জীবানুগুলো পরিহিত পোষাকের মাধ্যমে মানুষের ঘরে ঢুকে যেতে পারে এবং পোষাকে এই ভাইরাস দীর্ঘক্ষন জীবিত থাকে।

এসএসএসএ নামে উক্ত ডিসইনফেকশন বুথে প্রবেশের সাথে সাথেই অটোমেটিকভাবে সেন্সরের সাহায্যে মানুষের পুরো শরীরে ডিসইনফেকশন কেমিক্যাল স্প্রে হবে যার মাধ্যমে খুব সহজেই এবং ভোগান্তিবিহীন জীবাণুমুক্ত হওয়া সম্ভব।

জানা যায়, স্বল্প খরচে নির্মিত এই বুথটি আগামীকাল প্রাথমিক পর্যায়ে জেলার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এবং প্রশাসনের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের উপস্থিতিতে শহরের ঘোড়াপট্টি উদ্যোক্তা আপেল মাহমুদ এর প্রতিষ্ঠান দেশ হসপিটাল এন্ড ডায়াগনষ্টিকে প্রাথমিকভাবে স্থাপন করা হবে তবে চাহিদা মোতাবেক কোন মুনাফা ছাড়া স্বল্প মূল্যে দেশের স্বার্থে দশের স্বার্থে জেলার প্রতিটি স্থানে এই অটো ডিসইনফেকশন বুথটি স্থাপনে তারা সর্বস্তরের জনসাধারণের সহযোগিতা ও দিকনির্দেশনা কামনা করেছেন। ইতিমধ্যেই উন্নত বিশ্বের অধিকাংশ স্থানেই ব্যাপকভাবে এই বুথটি চালু হলেও আমরা কিছুটা পিছিয়েই রয়েছি যার দরুণ বগুড়াতে এটি স্থাপন এবং ব্যাপকভাবে এর ব্যবহার হবে এই প্রত্যাশায় তরুণ এই ৪ সেচ্ছাসেবীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন বগুড়ার সচেতন সাধারণ ব্যক্তিবর্গরা।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!