নাগরিক সেবা

এক হাজার পরিবারের পাশে ইশরাতের “আমাল ফাউন্ডেশন”

ফোর্বস ম্যাগাজিনের এশিয়ার সেরা ৩০ জনের তালিকায় ঠাঁই করে নিয়েছেন বগুড়ার এই ইশরাত করিম

করোনা মোকাবেলায় শুরু থেকেই দেশে কাজ করে স্বেচ্ছাসেবী সংগঠন আমাল ফাউন্ডেশন। ইতিমধ্যে দেশের ৫ টি জেলার প্রায় ১ হাজারের অধিক পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে সংগঠনটি। এছাড়াও হাত ধোঁয়ার বেসিন ও ঢাকার রাস্তার অবলা প্রাণিদের খাবার সরবরাহ করে যাচ্ছে সংগঠনটি। পুরো বিশ্বের এই দূর্যোগে অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষেরা যেন ক্ষুধার জ্বালায় কষ্ট না করে তাদের সহযোগিতার জন্য কাজ করে যাচ্ছে সারাদেশের ৪০০ এর অধিক ভলেন্টিয়ার।

খোঁজ নিয়ে জানা গেছে, সংগঠনটি প্রথম ধাপে ঢাকা, নারায়ণগঞ্জ বগুড়া, কক্সবাজার, ফরিদপুর অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের মাঝে এ ত্রাণ বিতরণ করেছেন। ত্রাণ বিতরণের পাশাপাশি ঢাকার রাস্তার অবলা প্রাণিদের ক্ষুধা নিবারণে কাজ করছে সংগঠনটি। ঢাকার বিভিন্ন রাস্তার অলিতে গলিতে ঘুরে অসহায়-অবলা প্রাণিদের জন্য তারা খাবার রান্না করে পথের ধারে রাখছেন। আর এ খাবার পেয়ে ক্ষুধার্ত প্রাণিরা সেসব খেতে ছুটে চলে আসছে। এছাড়াও সমাজের নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ ও গৃহহীন মানুষের জন্য দেশের বিভিন্ন স্থানে হাত ধোঁয়ার ব্যবস্থা করে দিয়েছে সংগঠনটি যাতে পথচারীরা চলার পথে তাদের নিজেদের পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারেন।

এ বিষয়ে জানতে চাইলে আমাল ফাউন্ডেশনের পরিচালক ইশরাত করিম ইভ বলেন, করোনা মোকাবেলার অংশ হিসেবে অসহায় মানুষের পাশে দাড়াতে “রুখবো করোনা” কর্মসূচির অংশ হিসাবে এ ত্রাণ বিতরণ করা হচ্ছে। প্রথম পর্যায়ে এক হাজার পরিবারের খাদ্যের যোগান দিয়েছি। এছাড়াও আমরা রাস্তার মোড়ে মোড়ে বেসিন স্থাপন, অবলা প্রাণিদের জন্য খাবার বিতরণসহ বিভিন্ন কার্যক্রম সারাদেশে পরিচালিত করছি। কিন্তু মহামারীর এই মুহূর্তে লকডাউনে ঘরে বসে থাকায় মানুষেরা অনেক বেশি অসহায় হয়ে পড়ছে। সকলের সহযোগিতা থাকলে আরো বেশি মানুষের কাছে আমালের সেবা পৌঁছে দিতে পারবো।

উল্লেখ্য, ৩০ বছর বা তার কম বয়সী সামাজিক উদোক্তাদের নিয়ে ফোর্বস ম্যাগাজিনের এশিয়ার সেরা ৩০ জনের তালিকায় ঠাঁই করে নিয়েছেন বাংলাদেশী তরুনী ইশরাত করিম। কয়েকদিন আগে মার্কিন সাময়িকীটি এটি প্রকাশ করে। বগুড়ায় জন্ম নেওয়া ২৯ বছর বয়সী এই তরুণী দেশে সামাজিক স্বেচ্ছাসেবি সংগঠন ‘আমাল ফাউন্ডেশন’ প্রতিষ্ঠান করেছেন।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!