বগুড়া সদর উপজেলাস্বাস্থ্য

বগুড়ায় করোনা শনাক্ত মেশিন স্থাপন সম্পন্ন

নমুনা পরীক্ষার কার্যক্রম আগামী শনিবার থেকে শুরু হওয়ার সম্ভাবনা

করোনাভাইরাস (কোভিড-১৯) এর নমুনা পরীক্ষার কার্যক্রম আগামী ১৮ এপ্রিল শনিবার থেকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে শুরু হবে। ইতিমধ্যে করোনা ভাইরাস শনাক্তকরণ পিসিআর (পলিমার টেইন রি-অ্যাকশন) মেশিন বসানোর কাজ সম্পন্ন হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের (শজিমেক) অধ্যক্ষ প্রফেসর ডা: রেজাউল আলম জুয়েল।

তিনি আরো জানান, এখানে প্রাথমিক ভাবে প্রতি ৬ ঘন্টায় ৯০টি পরীক্ষা করা যাবে।

বাংলাদেশে ‘নভেল করোনা’ নামে প্রাণঘাতি এই ভাইরাসটির অস্তিত্ব গত ৮ মার্চ ধরা পড়ে। তারপর থেকেই ওই ভাইরাসে আক্রান্ত এবং তাতের মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। শুরুতে শুধুমাত্র ঢাকার একটি স্থানেই করোনাভাইরাস সনাক্তকরণের ব্যবস্থা রাখা হয়। তবে পরবর্তীতে তা দেশের অন্য বিভাগীয় শহরের মেডিকেল কলেজগুলোতেও চালু করা হয়।

রাজশাহী বিভাগের ৮ জেলার জন্য মার্চের শেষ সপ্তাহে রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে পিসিআর স্থাপন করা হয়। বর্তমানে সেখানেই বগুড়ার নমুনাগুলো পরীক্ষার জন্য পাঠানো হচ্ছে।

তবে একাধিক জেলার নমুনা পরীক্ষার কারণে রাজশাহী মেডিকেল কলেজ থেকে রিপোর্ট পেতে কমবেশি ৪৮ ঘন্টা লেগে যায়। এতে সন্দেহভাজন রোগী এবং তাদের স্বজনদের উৎকণ্ঠা বেড়ে যায়। চিকিৎসকরাও উদ্বিগ্ন হয়ে পড়েন। এমন পরিস্থিতিতে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ মাইক্রোবাইলোজি বিভাগে পিসিআর স্থাপনের দাবি উঠতে থাকে। তার পরই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেওয়া হয়।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!