খেলাধুলা

বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল

ওয়ানডে ফরম্যাটে তামিম ইকবালকে নতুন অধিনায়ক করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রবিবার এই ঘোষণা দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আগামী এপ্রিলে পাকিস্তান সফরে একটি ওয়ানডে ম্যাচ রয়েছে বাংলাদেশ দলের। এই ম্যাচ দিয়েই পূর্ণাঙ্গ মেয়াদে শুরু হবে তামিম ইকবালের অধিনায়কত্ব। তবে, এর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসাবে টেস্ট ও ওয়ানডেতে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেয়ার অভিজ্ঞতা রয়েছে তামিমের।

গত ৬ মার্চ ওয়ানডেতে অধিনায়ক হিসাবে শেষ ম্যাচ খেলেন মাশরাফি বিন মর্তুজা। এরপর শূন্য হয় এই পদটি। সেই পদে তামিমকে নিয়োগ দিলো বিসিবি। ২০১৪ সালে মাশরাফি দ্বিতীয় মেয়াদের অধিনায়কের দায়িত্ব নেয়ার পর তার অধীনে ৮৮টি ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ জয় পায় ৫০ ম্যাচে।

বর্তমানে টেস্টে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন মুমিনুল হক। আর টি-টোয়েন্টিতে অধিনায়কের দায়িত্বে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

জুয়াড়ির কাছ থেকে পাওয়া প্রস্তাব গোপন করায় গত অক্টোবরে টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের উপর দুই বছরের নিষেধাজ্ঞা আরোপ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মধ্যে এক বছরের নিষেধাজ্ঞা হলো স্থগিত নিষেধাজ্ঞা। শাস্তি পাওয়ার আগে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে টাইগারদের অধিনায়ক ছিলেন সাকিব।

২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে একটি টেস্ট ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন তামিম ইকবাল। ওই ম্যাচে বাংলাদেশ ৯ উইকেটে হেরেছিল। অন্যদিকে, গত বছর বিশ্বকাপের পরপরই শ্রীলঙ্কা সফরে গিয়েছিল বাংলাদেশ। ওই সফরে তামিমের অধিনায়কত্বে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!