খেলাধুলা

বিশ্বকাপের সেরা বোলিং বগুড়ার রিতু মণি

আসরে বাংলাদেশের শুরুর দুই ম্যাচে সাইড বেঞ্চে বসেই দেখেছেন দলের পরাজয়। একাদশে সুযোগ পেয়েই কীর্তি গড়লেন রিতু মণি। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে বল হাতে মাত্র ১৮ রানে চার উইকেট নেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের এ মিডিয়াম পেসার। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে এটি সেরা বোলিংয়ের রেকর্ড। এতে তিনি ছাড়িয়ে গেলেন ভারতীয় লেগস্পিনার পুনম যাদবের কীর্তিকেও। মেলবোর্নের জাংসন ওভালে কিউই ইনিংসের ১০ ওভার শেষ হওয়ার পর পঞ্চম বোলার হিসেবে আক্রমণে আনা হয় রিতু মণিকে। বগুড়ার ২৭ বছর বয়সী এ মিডিয়াম পেসারের ক্যারিয়ার সেরা বোলিংয়ে মাত্র ২৫ রানে নিউজিল্যান্ডের শেষের ৮ উইকেট তুলে নেয় বাংলাদেশ। চার ওভারের স্পেলে মাত্র ১৮ রান খরচায় ৪ উইকেট নেন রিতু মণি।

২৯ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটি তার সেরা বোলিংও।

এর আগে গত বছরের ডিসেম্বরে মালদ্বীপের বিপক্ষে নেয়া ১ রানে ৩ উইকেটই ছিল তার সেরা। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা বোলিংয়ের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন রিতু মণি। গত ২১শে ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ১৯ রানে ৪ উইকেট নিয়েছিলেন ভারতীয় লেগস্পিনার পুনম যাদব। তবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সব মিলিয়ে সেরা বোলিংয়ের রেকর্ড থেকে বেশ দূরেই রয়েছেন রিতু। কুড়ি ওভারের বিশ্বকাপে নারীদের সেরা বোলিংয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের দেবেন্দ্র দত্তিনের। গত আসরে বাংলাদেশের বিপক্ষেই মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়াও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ডও নিজের করে নিয়েছেন রিতু। তিনি পেছনে ফেলেছেন ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পান্না ঘোষের নেয়া ১৮ রানে ৩ উইকেটের কীর্তিকে। রিতু মণির রেকর্ডগড়া ম্যাচেই ৭ রানে ৩ উইকেট নিয়েছেন দলের অধিনায়ক সালমা খাতুন। যা এখন উঠে এসেছে দুই নম্বরে।

রিতু মণি

চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা বোলিং
১. রিতু মণি (বাংলাদেশ) : ৪-০-১৮-৪ বনাম নিউজিল্যান্ড
২. পুনম যাদভ (ভারত) : ৪-০-১৯-৪ বনাম অস্ট্রেলিয়া
৩. সালমা খাতুন (বাংলাদেশ) : ২.২-০-৭-৩ বনাম নিউজিল্যান্ড
৪. শবনম ইসমাইল (দক্ষিণ আফ্রিকা) : ৩.১-১-৮-৩ বনাম থাইল্যান্ড
৫. হেইলি জেনসেন (নিউজিল্যান্ড) : ৪-০-১১-৩ বনাম বাংলাদেশ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং
১. রিতু মণি : ৪-০-১৮-৪ বনাম নিউজিল্যান্ড (২০২০)
২. সালমা খাতুন : ২.২-০-৭-৩ বনাম নিউজিল্যান্ড (২০২০)
৩. পান্না ঘোষ : ৪-০-১৮-৩ বনাম শ্রীলঙ্কা (২০১৪)
৪. সালমা খাতুন : ৪-১-২০-৩ বনাম দক্ষিণ আফ্রিকা (২০১৮)
৫. জাহানারা আলম : ৪-০-২১-৩ বনাম শ্রীলঙ্কা (২০১৮)

রিতু মণির বাড়ি বগুড়ার সারিয়াকান্দি উপজেলার বড়াইগ্রামে। পিতৃমাতৃহীন রিতুুমণির বাবা মোজাম্মেল হক ও মা রাজিয়া বেগম দু’জনেই গত হয়েছেন। একমাত্র ভাই জুয়েলের প্রচ- উৎসাহ ও অনুপ্রেরণায় রিতু মণি লেখাপড়ার পাশাপাশি নিজেকে ক্রীড়াবিদ হিসেবে গড়ে তোলেন। এক ভাই তিন বোনের মধ্যে তৃতীয় রিতু মণি সারিয়াকান্দি বালিকা উচ্চ বিদ্যালয় হতে মাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হন সারিয়াকান্দি ডিগ্রী কলেজে। সেখান থেকে উচ্চ মাধ্যমিক ও স্নাতক ডিগ্রী অর্জন করেন।

সম্পর্কিত পোস্ট

Back to top button
error: Content is protected !!