উপজেলাবগুড়া সদর উপজেলা

বগুড়ায় ‘স্বপ্নপূরণ পাঠশালা’য় পিঠা উৎসব ও ছিন্নমূল শিশুদের মাঝে আনন্দ ভাগাভাগি

ছিন্নমূল শিশুদের জন্য গড়ে ওঠা ‘স্বপ্নপূরণ পাঠশালা’ শিক্ষার্থীদের নিয়ে মঙ্গলবার সকালে স্বপ্নপূরণ পাঠশালায় বগুড়া জিলা স্কুল প্রাঙ্গনে আয়োজিত হয়েছে শীতের পিঠা উৎসব ।

পিঠা উৎসব আয়োজন করেছে জাগো ফাউন্ডেশনের ইয়ূথ উইং, সেচ্ছাসেবী সংগঠন ‘ভলেন্টিয়ার ফর বাংলাদেশ’ এর বগুড়া জেলা শাখার ভলেন্টিয়ারবৃন্দ । এই স্বেচ্ছাসেবকরা বিনা পারিশ্রমিকে এই পথ শিশুদের পাঠদান করান । সংগঠনের ভাইস প্রেসিডেন্ট আবু হাসান- এর কাছে থেকে জানা যায় বিদ্যালয়ের সাথে প্রায় ৪০ জন তরুণ-তরুণী জড়িত । বগুড়া জিলা স্কুল মাঠের দক্ষিণ-পূর্ব কর্নারে একটি কক্ষে এসব পথশিশুদের ক্লাস নেওয়া হয় ।

স্বপ্নপূরণ পাঠশালার সামনে, বগুড়া জিলা স্কুল প্রাঙ্গনে
সুবিধাবঞ্চিত ও স্বপ্নপূরণ পাঠশালার শিক্ষার্থীদের সাথে
‘ভলেন্টিয়ার ফর বাংলাদেশ’ এর বগুড়া জেলা শাখার ভলেন্টিয়ারবৃন্দ



স্বেচ্ছাসেবকরা প্রত্যেকে ২০০ টাকা করে চাঁদা তুলে এই পিঠা উৎসবের আয়োজন করে । আন্তর্জাতিক সংস্থা ‘হেলেন কেলার’ প্রতিটি শিশুর জন্য একটি করে চাদর দেয় ।

পিঠা উৎসবে প্রধান অতিথি ছিলেন জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূইয়া । তিনি বিকেলে এসে উৎসবটি উদ্বোধন করেন । অনুষ্ঠানে তিনি পাঠশালার শিক্ষার্থীদের হাতে লেখাপড়ার সামগ্রী ও একটি করে চাদর তুলে দেন । এ সময় শিক্ষার্থীদের জন্য একটি পানি পরিশোধক উপহার দেন । এছাড়াও শিক্ষার্থীদের প্রতিদিনের টিফিনের দায়িত্ত্ব নেন জেলা পুলিশ সুপার ।

পাঠশালার শিক্ষার্থীদের হাতে লেখাপড়ার সামগ্রী ও একটি করে চাদর তুলে দিচ্ছেন
জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূইয়া

সম্মানিত অতিথিবৃন্দের পিঠা উৎসবের আয়োজনে অংশগ্রহণ



বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য এবং ‘ভলেন্টিয়ার ফর বাংলাদেশ’ এর রাজশাহী ডিভিশনাল ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান জানান- শীতকাল মানে পিঠার মৌসুম । পাঠশালায় যেসব শিশুরা লেখাপড়া করে তারা এসব আনন্দ থেকে বঞ্চিত থাকে । তাই তাদের একটু আনন্দ দিতে এই পিঠা উৎসবের আয়োজন ।

অনুস্থানে এ সময় আরও উপস্থিত ছিলেন বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সামির হোসেন মিশু, ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চল প্রধান হাসিবুর রহমান বিলু, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) এস এম বদিউজ্জামান, সদর থানার ওসি(তদন্ত) রেজাউল করিম রেজা, জেলা ট্রাফিক পরিদর্শক রেজাউল করিম খান রেজা সহ আরো অনেকে ।

এছাড়া স্বেচ্ছ্বাসেবকদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ,হারেজ আল বাকি , আবু হাসান, আকরাম, স্মরণী, নাহিদ ,জয়, মাহমুদুল, সংগীত, ছামিউল ইসলাম বাপ্পি, সানিম, তৌফিক, সাফি, লিমন,নুর হোসেন, জুলিয়া, মমি, টুম্পা, রিয়া, মিজানুর, হুমায়ুন, জাকারিয়া, রাকিব, নিভিয়া, কণিকা, মাহমুদুল, সুলতানা, লেমন, শহিদুজ্জামান শাহী, রায়হানুল কবির রোকন সহ আরোঅনেকে।
পিঠা উৎসব তত্ত্বাবধানে ছিলেনঃ স্মরনী, আকরাম
সার্বিক তত্ত্বাবধানেঃ ভিবিডি এর বিভাগীয় সহ-সভাপতি ।

উপস্থিত ভলেন্টিয়ার ফর বাংলাদেশ এর বগুড়া জেলার স্বেচ্ছাসেবকবৃন্দ শীতের পিঠা নিয়ে দাঁড়িয়ে



‘স্বপ্নপূরণ পাঠশালা’ ২০১৪ এর নভেম্বরে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে বগুড়া জিলা স্কুল প্রাঙ্গনে যাত্রা শুরু করে । পাঠদান পরিচালনার কাজ করে থাকেন জাগো ফাউন্ডেশনের তরুণদের নিয়ে গঠিত ভলেন্টিয়ার ফর বাংলাদেশ এর জেলা স্বেচ্ছাসেবকরা । অত্র পাঠশালায় প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পাঠদানের ব্যাবস্থা আছে । বর্তমানে স্বপ্নপূরণ পাঠশালায় মোট ৩০ জন শিক্ষার্থী রয়েছে ।

পরিশেষে অত্যন্ত আনন্দঘন মুহূর্ত ভাগাভাগি করার মধ্যদিয়ে পিঠা উৎসবের সমাপ্তি হয়।


এম. জাকারিয়া হোসাইন

বগুড়া জেলা পুলিশ সুপার এর সাথে
‘ভলেন্টিয়ার ফর বাংলাদেশ’ এর বগুড়া জেলা শাখার ভলেন্টিয়ারবৃন্দ

এই বিভাগের অন্য খবর

Back to top button