চিকিৎসা সংক্রান্তবগুড়া সদর উপজেলা

বগুড়াতে পালন হলো “বিশ্ব ফিজিওথেরাপি দিবস”

ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি(আইএইচটি) বগুড়াতে পালন হলো “বিশ্ব ফিজিওথেরাপি দিবস” ।

দীর্ঘমেয়াদী ব্যাথা নিরাময়ে ফিজিওথেরাপি কার্যকরী চিকিৎসা-এ প্রতিপাদ্য নিয়ে পালিত হলো ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বগুড়াতে বিশ্ব ফিজিওথেরাপি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন উৎসব আয়োজন এর মধ্যে এ দিনকে পালন করা হয়।

বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বগুড়াতে আলোচনা সভা, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা কর্মসূচি পালন করা হয়। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি, বগুড়া ফিজিওথেরাপি অনুষদে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের অধ্যক্ষ ডাক্তার মোহাম্মদ মহোসিন আলী ফকির, বরেণ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক এজে সজল এবং সভাপতিত্ব করেন অনুষদ প্রধান ডক্টর রওশন আক্তার বেগম। সেখানে এ জে সজল ও মোহসিন আলী ফকির বলেন, দেশে প্রায় ১০ শতাংশ মানুষ বাত-ব্যথা, কোমর, মেরুদন্ড, ঘাড়, ক্রীড়াঘাত, পক্ষাঘাতগ্রস্টস্নতা, মস্তিষ্কে রক্তক্ষরণজনিত সমস্যায় ভুগছেন। তাদের মধ্যে ২০ শতাংশের বয়স ৬০ বছরের ওপরে। এসব রোগীর অন্যতম চিকিৎসা ফিজিওথেরাপি। এ ছাড়া সড়ক দুর্ঘটনাসহ বিভিল্পম্ন পঙ্গুত্ম্বের শিকার বক্তিদের জন্যও ফিজিওথেরাপি জরুরি।

ফিজিওথেরাপি চিকিৎসা নিয়ে বিভিন্ন প্রতিবন্ধকতার কথাও তুলে ধরেন সংগঠনটির নেতারা। তারা বলেন, প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিদের পদক্ষেপের অভাব, চিকিৎসকদের একটি অংশের বিরোধিতার কারণে কয়েক যুগেও দেশে কোনো ফিজিওথেরাপি কলেজ প্রতিষ্ঠা, কাউন্সিল গঠন, পদমর্যাদাসহ কোনো পদ তৈরি হয়নি। এ দাবি বাস্তবায়নে নেতারা মন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ আশা করেন।

আলোচনা সভা শেষে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ফিজিওথেরাপি অনুষদে জমকালো এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় সেখানে অনুষদে ছাত্রছাত্রীরা সচেতনতামূলক বিভিন্ন প্রকার নাটিকা, কৌতুক, এবং কবিতা উপস্থাপন করেন এবং নিজের ডিপার্টমেন্টকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য সরকারের কাছে জোর দাবি জানান।


মোঃ আবির রহমান বিপ্লব

সম্পর্কৃত পোস্ট

error: Content is protected !!
Close
%d bloggers like this: