টিএমএসএসটিএমএসএস (এনজিও)

জাতিসংঘের মানবাধিকার কমিশনে টিএমএসএস নির্বাহী পরিচালকের বক্তব্য

সুইজারল্যান্ডের জেনেভায় গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কমিশনের ৪০তম অধিবেশনে বক্তব্য রাখেন টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম

সুইজারল্যান্ডের জেনেভায় গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কমিশনের ৪০তম অধিবেশনে বক্তব্য রাখেন টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম। তিনি তার বক্তব্যে বলেন, জনবহুল গ্রাম সমৃদ্ধ বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদা পূরণ হয়েছে। নারীদের ক্ষমতায়নের বিষয়গুলি দ্রুত বাস্তবায়ন হচ্ছে। তারই ফলশ্রুতিতে দেশের মাননীয় প্রধানমন্ত্রী, স্পিকার, বিচারপতি, সেনা বাহিনীর উর্ধ্বতন পদে নারীর আসন আধিক্য পেয়েছে। গ্রাম পর্যায়ে নারীগণ নেতৃত্ব দিচ্ছেন।

টিএমএসএস পাড়া দল (পিজি) এর সমন্বয়ে গ্রাম সংগঠন (ভিও) এবং ভিও এর সাথে সুশীল সমাজের নিজ গ্রামের ব্যক্তিকে একিভূত করে গ্রাম উন্নয়ন কমিটি (ভিডিসি) একই ভাবে ইউনিয়ন উন্নয়ন, উপজেলা উন্নয়ন ও জেলা উন্নয়ন কমিটি গঠন করে সকল অধিকার খর্ব অন্যায় অবিচারের বিরুদ্ধে জনগণকে সংঘটিত করছে। এ কাজে সরকার সর্বতো সহযোগীতা করছেন। বর্তমান সরকার তথ্য অধিকার কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন এবং দুর্নীতি দমন কমিশন ইত্যাদি স্বাধীন বহু প্রতিষ্ঠান সৃষ্টি এবং শক্তিশালী করার মাধ্যমে জাতীয় সার্বিক মানবাধিকার সংরক্ষণ এবং অর্জনে সক্রিয় অবদান রাখছেন।

বাংলাদেশ সরকার জাতীয় মানবাধিকার কমিশনের দ্বারা দেশের সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠ অংশ গ্রহণের মাধ্যমে জাতিসংঘ ঘোষিত বাংলাদেশ গৃহীত সকল সনদ, আর্টিকেল আইন বাস্তবায়নের সক্রিয় কর্মপরিকল্পনা নিয়ে জোরেশোরে কাজ করছে। আগামীতে বাংলাদেশের গ্রামকে শহর এবং দেশকে উন্নত দেশে পরিণত করার সকল কার্যক্রম, কলাকৌশল আমাদের সরকারের সীমিত সম্পদ দিয়েই করে চলছেন। বিশ্ব হাউজকে তিনি বলেন, আপনারা আসুন, বাংলাদেশ দেখে যান। এককালে মঙ্গা পীড়িত বাংলাদেশের উত্তরাঞ্চলের উন্নতী দেখে আসুন।

সম্পর্কৃত পোস্ট

error: Content is protected !!
Close
%d bloggers like this: