স্বাস্থ্য

কান পরিষ্কারের জন্য কটন বাড কখনো নিরাপদ নয়, হতে পারে ভয়াবহ ক্ষতিও

কটন বাড ব্যবহারে হতে পারে মারাত্মক ক্ষতি!

কানে পানি ঢুকলে পানি বের করতে অথবা কান পরিষ্কার করতে একমাত্র হাতিয়ার,কটন বাড। আর কান নিয়মিত পরিষ্কার করলে ভাল থাকে, কানে কোন রোগ হয় না, এ আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। কিন্তু কর্ণবিশেষজ্ঞরা বলছেন অন্য কথা, কটন বাড কান পরিষ্কারের জন্য কখনো নিরাপদ নয়, হতে পারে ভয়াবহ ক্ষতিও!

মার্কিন যুক্তরাষ্ট্রের অহিও’র “ন্যাশনাল চিলড্রেন’স হসপিটাল” বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রিস জাটান বলেন, “কান খোঁচানো নিয়ে দুইটি ভুল ধারনা প্রচলিত আছে। কান নিয়মিত বাড়িতে পরিষ্কার করা উচিত। একাজে কটন বাড সবথেকে উপযোগী ও নিরাপদ”।

এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দীর্ঘ ২১ বছর ধরে একটি গবেষনা করেন। আর এসময়ই তারা দেখতে পান, হসপিটালে জরুরি বিভাগে ভর্তি হওয়া মোট রোগীর ৭৩% এসেছিলো কটন বাড থেকে কানে ক্ষত হওয়ার চিকিৎসা নিতে। যেটা ঘটেছিল কটন বাড দিয়ে কান পরিষ্কার করতে যেয়ে। তার মধ্যে বেশিরভাগ ছিল অপ্রাপ্তবয়স্ক।

কিন্তু এই কটন বাড কানের জন্য এত বিপদজনক কেন?

গবেষক ক্রিস জাটান এর মতে, কানের ভিতর সূক্ষ্ম তন্তু থাকে যা বাইরের ধুলাবালি কানে ঢুকতে বাধা দেয়। প্রাকৃতিকভাবে কানের ভিতরে অটো ক্লিনিং ব্যবস্থা আছে। কটন বাড কানের ময়লা বের করার বদলে কানের পর্দার কাছে ঠেলে দেয়। ফলে কানের পর্দায় আঘাত লাগতে পারে,ক্ষত হতে পারে এমনকি কানের হাড়ও ভেঙে যেতে পারে।অথবা শ্রবণশক্তি পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। তাই এখন থেকেই সাবধান হন।

এই বিভাগের অন্য খবর

Back to top button