শিরোনাম:
ছবিঘরবগুড়া সদর উপজেলা

বগুড়ায় বিপিসি আয়োজিত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন

বগুড়া ফটোগ্রাফী ক্লাব “ফ্রেম এ্যান্ড ইমাজিনেশন সিজন ২” শিরোনামে ২য় বারের মত আলোক চিত্র প্রদর্শনীটি আয়োজন করেছে

গত ২০১৭ সালে বগুড়া ফটোগ্রাফী ক্লাব প্রায় ১৪টি দেশের ফটোগ্রাফার দের অংশগ্রহনে একটি আন্তর্জাতিক মানের আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করে। সেই আয়োজনের ধারাবাহিকতায় এবছরেও বগুড়া ফটোগ্রাফী ক্লাব “ফ্রেম এ্যান্ড ইমাজিনেশন সিজন ২” শিরোনামে ২য় বারের মত আলোক চিত্র প্রদর্শনীটি আয়োজন করেছে। আজ বৃহস্পতিবার প্রদর্শনীর উদ্ভোধন করেছেন বগুড়া প্রেস ক্লাবের সভাপতি জনাব প্রদীপ ভট্টাচার্য শঙ্কর এবং সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন। উদ্বোধনী  অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বগুড়া ফটোগ্রাফি ক্লাবের সভাপতি জনাব ডাঃ মোসাদ্দেকুর রহমান, প্রতিষ্ঠাতা তৌহিদ পারভেজ বিপ্লব, যুগ্ন-সাধারণ সাধারণ সম্পাদক মিনহাজুল হক অনিক, সাংষ্কৃতিক বিষয়ক সম্পাদক রাফিদ ইয়াসার, প্রচার সম্পাদক আবু সাঈদ শাওন সহ আরও অনেকে।

বগুড়া ফটোগ্রাফি ক্লাবের পক্ষ থেকে বক্তব্য রাখেন সভাপতি ডাঃ মোসাদ্দেকুর রহমান। তিনি তার বক্তব্যে বলেন “আলোকচিত্র একটি শৈল্পিকতা। দেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা এই শৈল্পিকতাকে তুলে ধরতেই প্রতি বারের ন্যায় আমাদের এই প্রয়াস”। এছাড়াও বক্তব্য রাখেন বগুড়া ফটোগ্রাফি ক্লাবের  প্রতিষ্ঠাতা তৌহিদ পারভেজ বিপ্লব, তিনি বলেন “বর্তমান যুব সমাজ বিভিন্ন অসামাজিকতা ও নেশার থাবার ভেতর প্রতিনিয়ত ঝুকে চলেছে। বিখ্যাত ফরাসী ফটোগ্রাফার বেনজামিন লোঔই বলেছিলেন ‘আপনি আপনার সন্তানের হাতে একটি ক্যামেরা তুলেদিন, আপনার সন্তান শৈল্পিকতার নেশায় মাদক দ্রব্য থেকে দূরে থাকবে’। এই প্রয়াস কে কাজে লাগানোর জন্য এবং তরুন সমাজকে অভিশাপের হাত থেকে রক্ষাকরে প্রতিভা বিকাশের জন্যে ও উৎসাহিত করার জন্যে প্রতিবারের ন্যায় আমাদের এই আয়োজন।” গতবারের মত এ বারও “Call for Entry” Facebook Event এর মাধ্যমে প্রতিযোগীদের সাথে যোগাযোগ স্থাপন এবং ছবি সংগ্রহ করা হয়। বাংলাদেশ ছাড়াও বর্হিবিশ্ব থেকে মোট ৩৭০০ টি ছবি এই প্রদর্শনীতে জমা পড়ে। বিজ্ঞ বিচারকগণ এবং বিশিষ্ট আলোক চিত্রি মোঃ রকিবুল হাসান, পোনির হোসেন ও ইমাম হাসানের বিচার বিশ্লেষণার পর সর্বমোট ১০০ টি ছবি প্রদর্শনীতে স্থান পেয়েছে। মনোনীত ছবিগুলোর মাঝ থেকে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারিদের যথাক্রমে ১০,০০০/=, ৭,০০০/= ও ৫,০০০/= টাকা করে আর্থিক সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও আকর্ষনীয় সেরা ১০ টি ছবিকে Honorable Mention হিসেবে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

আলোকচিত্র প্রদর্শন করছেন বগুড়া প্রেস ক্লাবের সভাপতি জনাব প্রদীপ ভট্টাচার্য শঙ্কর এবং সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন

ছবি প্রদর্শনীর পাশাপশি স্থানীয় শিক্ষানবিশ ফটোগ্রাফারদের হাতে কলমে শিক্ষা দেওয়ার জন্য ও উৎসাহিত করার জন্য দেশের প্রতিষ্ঠিত ফটোগ্রাফারদের দিয়ে আর্টিস্ট টক ও ফটো ওয়ার্কসপ এর আয়োজন করা হয়েছে। আন্তর্জাতিক মানের এই আলোকচিত্র প্রদর্শনীটি ৩০শে আগষ্ট হইতে ১লা সেপ্টম্বর পর্যন্ত তৌহিদ প্লাজা, শেরপুর রোড সাতানী বাড়ীর সামনে, সকাল ১০ ঘটিকা হইতে রাত্রী ৯ ঘটিকা পর্যন্ত খোলা থাকবে এবং উক্ত প্রদর্শনীর সমাপনী অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া জেলা প্রশাসক জনাব মোঃ নুর এ আলম সিদ্দিকী।

সম্পর্কৃত পোস্ট

Close